Advertisement
২৪ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বরেকর্ড রো-হিটম্যান শর্মার! কোহলির ঘরের মাঠে ভারত অধিনায়ক ছক্কায় ছাপিয়ে গেলেন ক্রিস গেলকে

আন্তর্জাতিক ক্রিকেট সব ফরম্যাট মিলিয়ে সব থেকে বেশি ছক্কা মারলেন ভারত অধিনায়ক। আফগানিস্তানের বিরুদ্ধে অষ্টম ওভারে এই রেকর্ড গড়লেন তিনি।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৯:১৫
Share: Save:

বিরাট কোহলির ঘরের মাঠে বিশ্বরেকর্ড করলেন রোহিত শর্মা। আন্তর্জাতিক ক্রিকেট সব ফরম্যাট মিলিয়ে সব থেকে বেশি ছক্কা মারলেন ভারত অধিনায়ক। আফগানিস্তানের বিরুদ্ধে অষ্টম ওভারে এই রেকর্ড গড়লেন তিনি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত তিন ফরম্যাট মিলিয়ে রোহিতের ছক্কার সংখ্যা ৫৫৫। ক্রিস গেলের ছক্কার সংখ্যা ৫৫৩।

আফগানিস্তানের বিরুদ্ধে নামার আগে ৫৫১টি ছক্কা ছিল রোহিতের। অর্থাৎ, গেলকে টপকাতে গেলে তিনটি ছক্কা মারতে হত তাঁকে। ম্যাচের পঞ্চম ওভারের দ্বিতীয় হলে লং অফের উপর দিয়ে প্রথম ছক্কা মারেন রোহিত। সপ্তম ওভারের চতুর্থ বলে ডিপ স্কয়্যার লেগের উপর দিয়ে আসে দ্বিতীয় ছক্কা। সেই সঙ্গে গেলকে ছুঁয়ে ফেলেন রোহিত। পরের ওভারে পঞ্চম বলে মিড উইকেট এলাকায় নিজের পছন্দের পুল শটে ছক্কা মেরে গেলের রেকর্ড ভেঙে দেন ভারত অধিনায়ক। পরের ওভারে আরও একটি ছক্কা মারেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে ৪৭৩টি ইনিংসে ৫৫৫টি ছক্কা মেরেছেন রোহিত। গেল ৫৫৩টি ছক্কা মারতে নিয়েছেন ৫৫১টি ইনিংস। তালিকায় তিন নম্বরে রয়েছে পাকিস্তানের শাহিদ আফ্রিদি। ৫০৮টি ইনিংসে ৪৭৬টি ছক্কা মেরেছেন তিনি। ৪৭৪টি ইনিংসে ৩৯৮টি ছক্কা মেরে চার নম্বরে নিউ জ়িল্যান্ডের ব্রেন্ডন ম্যাকালাম। পাঁচ নম্বরে নিউ জ়িল্যান্ডেরই মার্টিন গাপটিল। ৪০২টি ইনিংসে ৩৮৩টি ছক্কা মেরেছেন তিনি। প্রথম পাঁচ ব্যাটারের মধ্যে একমাত্র রোহিতই এখন খেলছেন। অর্থাৎ, ছক্কার নিরিখে সবার থেকে অনেকটা এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে তাঁর।

বিশ্বকাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রান পাননি রোহিত। শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় ম্যাচেই ফর্মে ফিরলেন তিনি। দিল্লির মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে রোহিতের ভয়ঙ্কর রূপ দেখা গেল। একা হাতে খেলা ভারতের হাতের মুঠোয় নিয়ে গেলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Rohit Sharma India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE