Advertisement
২৪ মে ২০২৪
Rohit Sharma

৩ বিশ্বরেকর্ড: রোহিত-ঝড়ে নজির ভাঙল দুই ব্যাটারের, কোন দু’জনকে টপকে গেলেন ভারত অধিনায়ক

ঘরের মাঠে রেকর্ডের ফুলঝুরি রোহিত শর্মার। দিল্লিতে আফগানিস্তানের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে তিনটি বিশ্বরেকর্ড গড়েছেন ভারত অধিনায়ক। কার কার রেকর্ড ভেঙেছেন তিনি?

Rohit Sharma

মারমুখী রোহিত শর্মা। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ২০:৪৯
Share: Save:

একই ম্যাচে তিনটি বিশ্বরেকর্ড করলেন রোহিত শর্মা। বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে ক্রিস গেল থেকে শুরু করে সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিয়েছেন ভারত অধিনায়ক। সেই সঙ্গে তিনি ভেঙেছেন কপিল দেবের নজিরও।

সর্বাধিক ছক্কা: আন্তর্জাতিক ক্রিকেট সব ফরম্যাট মিলিয়ে সব থেকে বেশি ছক্কা মেরেছেন ভারত অধিনায়ক। ভেঙে দিয়েছেন ক্রিস গেলের রেকর্ড। আফগানিস্তানের বিরুদ্ধে অষ্টম ওভারে এই রেকর্ড গড়েছেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে রোহিতের ছক্কার সংখ্যা ৫৫৬। ক্রিস গেলের ছক্কার সংখ্যা ৫৫৩। আফগানিস্তানের বিরুদ্ধে নামার আগে ৫৫১টি ছক্কা ছিল রোহিতের। অর্থাৎ, গেলকে টপকাতে গেলে তিনটি ছক্কা মারতে হত তাঁকে। ম্যাচের পঞ্চম ওভারের দ্বিতীয় হলে লং অফের উপর দিয়ে প্রথম ছক্কা মারেন রোহিত। সপ্তম ওভারের চতুর্থ বলে ডিপ স্কয়্যার লেগের উপর দিয়ে আসে দ্বিতীয় ছক্কা। সেই সঙ্গে গেলকে ছুঁয়ে ফেলেন রোহিত। পরের ওভারে পঞ্চম বলে মিড উইকেট এলাকায় নিজের পছন্দের পুল শটে ছক্কা মেরে গেলের রেকর্ড ভেঙে দেন ভারত অধিনায়ক। শেষ পর্যম্ত ৮৪ বলে ১৩১ রান করেন রোহিত।

আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে ৪৭৩টি ইনিংসে ৫৫৫টি ছক্কা মেরেছেন রোহিত। গেল ৫৫৩টি ছক্কা মারতে নিয়েছেন ৫৫১টি ইনিংস। তালিকায় তিন নম্বরে রয়েছে পাকিস্তানের শাহিদ আফ্রিদি। ৫০৮টি ইনিংসে ৪৭৬টি ছক্কা মেরেছেন তিনি। ৪৭৪টি ইনিংসে ৩৯৮টি ছক্কা মেরে চার নম্বরে নিউ জ়িল্যান্ডের ব্রেন্ডম ম্যাকালাম। পাঁচ নম্বরে নিউ জ়িল্যান্ডেরই মার্টিন গাপটিল। ৪০২টি ইনিংসে ৩৮৩টি ছক্কা মেরেছেন তিনি। প্রথম পাঁচ ব্যাটারের মধ্যে এক মাত্র রোহিতই এখনও খেলবেন। অর্থাৎ, ছক্কার নিরিখে সবার থেকে অনেকটা এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে তাঁর।

সর্বাধিক শতরান: বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি শতরান করেছেন রোহিত। ৭টি শতরান হল তাঁর। তার মধ্যে ২০১৫ সালের বিশ্বকাপে ১টি, ২০১৯ সালের বিশ্বকাপে ৫টি ও ২০২৩ সালের বিশ্বকাপে ১টি শতরান করেছেন ভারত অধিনায়ক। এর আগে এই নজির ছিল সচিনের দখলে। বিশ্বকাপে ৬টি শতরান রয়েছে তাঁর। রিকি পন্টিং ও কুমার সঙ্গকারার ৫টি করে শতরান রয়েছে।

সব থেকে কম ইনিংসে ১০০০ রান: বিশ্বকাপে সব থেকে কম ইনিংসে ১০০০ রান করেছেন রোহিত। মাত্র ১৯টি ইনিংসে ১০০০ রান করেছেন তিনি। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারও ১৯টি ইনিংসে ১০০০ রান করেছেন। সচিন ২০টি ইনিংসে ১০০০ রান করেছিলেন। অর্থাৎ, সচিনের আরও একটি রেকর্ড ভেঙেছেন রোহিত।

ভারতীয়দের মধ্যে বিশ্বকাপে সব থেকে দ্রুত শতরান: কপিল দেবের ৪০ বছর আগের নজিরও ভেঙে দিলেন রোহিত। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বিশ্বকাপে দ্রুততম শতরান করলেন তিনি। আফগানিস্তানের বিরুদ্ধে দিল্লিতে রান তাড়া করতে নেমে ৬৩ বলে শতরান করেন রোহিত। ১৯৮৩ সালের বিশ্বকাপে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ৭২ বলে শতরান করেছিলেন কপিল। অর্থাৎ, ভারতের এক অধিনায়কের রেকর্ড ভাঙলেন আর এক অধিনায়ক।

আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে দ্রুততম শতরান রেকর্ড এ বারের বিশ্বকাপেই হয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে মাত্র ৪৯ বলে শতরান করেছেন দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম। তিনি ভেঙেছেন কেভিন ও’ব্রায়েনের ৫০ বলে শতরানের নজির। ২০১১ সালের বিশ্বকাপে ভারতের মাটিতেই ইংল্যান্ডের বিরুদ্ধে ৫০ বলে শতরান করেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma ICC ODI World Cup 2023 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE