Advertisement
০২ মে ২০২৪
India vs Australia

নাগপুরের পিচে জল! ক্ষুব্ধ কামিন্সরা, আইসিসির হস্তক্ষেপ দাবি প্রাক্তন অসি ক্রিকেটারের

নাগপুর টেস্ট শেষ হওয়ার পরেও পিচ নিয়ে বিতর্ক থামছে না। অভিযোগ, কামিন্সদের অনুশীলন ভেস্তে দিতে পিচে জল ঢেলে দিয়েছেন মাঠকর্মীরা। আইসিসির হস্তক্ষেপ চেয়েছেন প্রাক্তন অসি ক্রিকেটার।

Picture of Nagpur pitch

নাগপুরের এই পিচ নিয়েই বিতর্ক এখনও চলছে। বার বার ভারতের বিরুদ্ধে অভিযোগ করছে অস্ট্রেলিয়া। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:২৫
Share: Save:

আড়াই দিনে ম্যাচ শেষ হয়ে যাওয়ার পরেও নাগপুরের পিচ ঘিরে বিতর্ক থামছে না। দ্বিতীয় টেস্ট খেলতে দিল্লি যাওয়ার আগে নাগপুরেই দু’দিন অনুশীলন করতে চেয়েছিলেন প্যাট কামিন্সরা। কিন্তু মাঠকর্মীরা পিচে জল ঢেলে দেওয়ায় সেটা করতে পারেননি তাঁরা। এই ঘটনায় এ বার আইসিসির হস্তক্ষেপ চাইলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ইয়ান হিলি।

একটি সাক্ষাৎকারে হিলি বলেছেন, ‘‘এটা খুব খারাপ ঘটনা। খুব লজ্জাজনকও বটে। একটা দল অনুশীলন করার পরিকল্পনা করেছিল। কিন্তু ইচ্ছা করে সেটা ভেস্তে দেওয়া হল। ক্রিকেটের জন্য এটা ভাল বিজ্ঞাপন নয়। আমার মনে হয় আইসিসির উচিত বিষয়টা খতিয়ে ব্যবস্থা নেওয়া।’’

ভারতের কাছে এর থেকে ভাল ব্যবহার আশা করেছিলেন হিলি। সেটা না দেখতে পেয়ে হতাশ তিনি। অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক আরও বলেছেন, ‘‘বিশ্বের সেরা দুটো দল খেলছে। ম্যাচের সময় যে ধরনের পিচ দেওয়া হচ্ছে, সেই ধরনের পিচে অনুশীলনও করতে দেওয়া উচিত। কিন্তু সেটা হচ্ছে না। এটা খুব খারাপ। আমি হতাশ।’’

নাগপুরে থাকা অস্ট্রেলিয়ার সাংবাদিকরা জানিয়েছেন, খেলা শেষ হয়ে যাওয়ার পরে সেই পিচেই অনুশীলন করার কথা ভেবেছিল অস্ট্রেলিয়া। পরের টেস্টগুলিতে ঘূর্ণি সামলাতে এই পরিকল্পনা করেছিল তারা। কিন্তু খেলা শেষ হওয়ার পরে নাকি নাগপুরের দু’টি প্রধান পিচ ও অনুশীলনের জন্য ব্যবহৃত হওয়া পিচগুলিতে জল ঢেলে দিয়েছেন মাঠকর্মীরা। তার ফলে অনুশীলন করতে পারেনি অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার সাংবাদিকদের আরও অভিযোগ, ম্যাচ শেষ হওয়ার পরে অস্ট্রেলিয়া দল অনুরোধ করেছিল, পিচে যাতে জল না দেওয়া হয়। তার পরেও নাকি সেই অনুরোধ রাখা হয়নি। তার ফলে রবিবার অস্ট্রেলিয়া দল অনুশীলন করতে পারেনি। সোমবার পিচের কী পরিস্থিতি সেটা খতিয়ে দেখে তারা সিদ্ধান্ত নেবে যে সোমবার নাগপুরে থেকে মঙ্গলবার দিল্লি যাবে, নাকি সোমবারই দিল্লি চলে যাবে।

নাগপুরে টেস্ট খেলার আগে সেখানে খুব বেশি অনুশীলন করেনি অস্ট্রেলিয়া। প্রস্তুতি ম্যাচও খেলেনি তারা। অস্ট্রেলিয়ার ব্যাটার স্টিভ স্মিথ জানিয়েছিলেন, প্রস্তুতি ম্যাচে যে পিচ থাকে ও আসল খেলার সময় যে পিচ থাকে সেখানে আকাশ পাতাল পার্থক্য থাকে। তাই প্রস্তুতি ম্যাচ খেলবেন না তাঁরা। কিন্তু নাগপুরে টেস্টে খারাপ ফলের পরে অনুশীলনের উপর বেশি গুরুত্ব দিয়েছেন কামিন্সরা। কিন্তু তাতেও বাধা পেলেন তাঁরা।

নাগপুরের পিচ নিয়ে বিতর্ক এখনও থামেনি। খেলা শুরুর আগেই নিজেদের ইচ্ছামতো পিচ তৈরি করার অভিযোগ উঠেছিল ভারতের বিরুদ্ধে। কিন্তু যে পিচে অস্ট্রেলিয়ার ব্যাটাররা দাঁড়াতে পারেননি সেই পিচে ভারতের ১০ নম্বরে নামা মহম্মদ শামিও ৩৭ রান করেছেন। অর্থাৎ, পিচ নিয়ে যতটা বিতর্ক হয়েছিল, ততটাও খারাপ ছিল না পিচ। এখন দেখার দিল্লিতে দ্বিতীয় টেস্টের আগে কতটা তৈরি হতে পারেন স্মিথ, ওয়ার্নাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia India Cricket australia cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE