Advertisement
২০ এপ্রিল ২০২৪
New Zealand

T20 World Cup 2021: বার বার নিউজিল্যান্ড, গত দুই বছরে সব বিশ্বকাপের ফাইনালে উঠেছেন উইলিয়ামসনরা

বিশ্বকাপের ফাইনাল মানেই নিউজিল্যান্ড। গত দুই বছরের পরিসংখ্যান সেই কথাই বলছে। তিন ধরনের ক্রিকেটেই গত দুই বছরে ফাইনালে উঠেছে কিউইরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২১ ১৩:৫০
Share: Save:

বিশ্বকাপের ফাইনাল মানেই নিউজিল্যান্ড। গত দুই বছরের পরিসংখ্যান সেই কথাই বলছে। তিন ধরনের ক্রিকেটেই গত দুই বছরে ফাইনালে উঠেছে কিউইরা। তালিকায় সর্বশেষ সংযোজন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল।

বুধবার ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। এর আগে ২০১৯ সালে একদিনের ক্রিকেটের বিশ্বকাপে এবং এই বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেরও ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড।

দু’ বছর আগে একদিনের ক্রিকেটের বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে না হেরেও হারতে হয়। ইংল্যান্ডের বিরুদ্ধে ফাইনালে নির্ধারিত ৫০ ওভারে টাই হয়। এরপর সুপার ওভারে ম্যাচ গড়ালে সেখানেও টাই হয়। তখন নিয়ম অনুযায়ী বেশি বাউন্ডারি মারার সুবাদে ইংল্যান্ড জিতে যায়। নিউজিল্যান্ডকে রানার্স হয়ে সন্তুষ্ট থাকতে হয়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

এই বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও ফাইনালে ওঠে নিউজিল্যান্ড এবং চ্যাম্পিয়ন হয়। ফাইনালে তারা বিরাট কোহলীর ভারতকে হারায় ৮ উইকেটে। ওই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে ২১৭ রান তোলে। অজিঙ্ক রহাণে ৪৯ এবং বিরাট কোহলী ৪৪ রান করেন। কাইল জেমিসন ৫ উইকেট নেন। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ২৪৯ রান করে। ডেভন কনওয়ে ৫৪ এবং কেন উইলিয়ামসন ৪৯ রান করেন। মহম্মদ শামি ৪টি এবং ইশান্ত শর্মা ৩টি উইকেট নেন। ভারত দ্বিতীয় ইনিংসে ১৭০ রানে শেষ হয়ে যায়। ঋষভ পন্থ (৪১) ছাড়া কেউ ভাল রান পাননি। টিম সাউদি ৪টি এবং ট্রেন্ট বোল্ট ৩টি উইকেট নেন। জয়ের জন্য প্রয়োজনীয় ১৩৯ রানের লক্ষ্য ২ উইকেট হারিয়ে তুলে নেয় নিউজিল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে কী হবে, তা জানা যাবে রবিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE