Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL

IPL: আইপিএল নিয়ে মারাত্মক অভিযোগ আইপিএল জয়ী অধিনায়কেরই

আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি অন্য দেশের ক্রিকেট লিগেও দল কিনছে। এর ফল সাংঘাতিক হতে চলেছে বলে মনে করছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ১৫:৩০
Share: Save:

আইপিএলের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ অ্যাডাম গিলক্রিস্টের। ভারতের টি-টোয়েন্টি লিগের জন্য অন্য দেশের ক্ষতি হচ্ছে বলে মনে করছেন তিনি। যে লিগের জন্য আইসিসি আড়াই মাস সময় বরাদ্দ করার চিন্তা-ভাবনা করছে, সেই লিগের জন্যই ক্ষতি হচ্ছে! বিশ্ব ক্রিকেটে আইপিএলের দাপট বাড়ছে বলে মনে করছেন গিলক্রিস্ট। তাঁর মতে বিশ্ব ক্রিকেটে আইপিএলের একাধিপত্য চলছে। সেটা সাংঘাতিক হতে পারে বলে মনে করছেন আইপিএলজয়ী অধিনায়ক গিলক্রিস্ট।

২০০৯ সালে ডেকান চার্জার্স (এখন সানরাইজার্স হায়দরাবাদ) দলের হয়ে আইপিএল জিতেছিলেন গিলক্রিস্ট। অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক মনে করছেন সেই কোটিপতি লিগই সর্বনাশ করবে বাকি দেশের টি-টোয়েন্টি লিগগুলির। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলতে চাননি ডেভিড ওয়ার্নার। তিনি সংযুক্ত আরব আমিরশাহিতে টি-টোয়েন্টি লিগ খেলতে চাইছেন। সেই খবর জানার পরেই গিলক্রিস্ট নিজের আশঙ্কার কথা জানিয়েছেন। উল্লেখ্য, আমিরশাহির টি-টোয়েন্টি লিগে মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স এবং দিল্লি ক্যাপিটালস দলের মালিকরা দল কিনেছেন।

একটি রেডিয়ো অনুষ্ঠানে গিলক্রিস্ট বলেন, “ওয়ার্নারকে বিগ ব্যাশ লিগে খেলতে বাধ্য করা যাবে না। শুধু ওয়ার্নার নয়, আরও অনেক ক্রিকেটারই হয়তো চলে যাবে। কাউকেই আটকানো যাবে না। সারা বিশ্বে আইপিএলের দলগুলির একাধিপত্যর কারণেই এটা হচ্ছে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও তো ওদের একাধিক দল রয়েছে। এটা কিন্তু সাংঘাতিক হতে চলেছে। কোন দেশের লিগে কে খেলবে সেটা যদি একা কেউ ঠিক করতে শুরু করে তা হলে কিন্তু ঠিক হবে না।”

অস্ট্রেলিয়ার হয়ে তিন বার বিশ্বকাপ জিতেছেন গিলক্রিস্ট। তাঁর মতে ক্রিকেটারদের দেশ ছেড়ে অন্য কোথাও খেলতে যাওয়ার যে মানসিকতা দেখা যাচ্ছে তা নিয়ে বোর্ডের চিন্তা-ভাবনা করা উচিত। গিলক্রিস্ট বলেন, “ওয়ার্নার যদি এক দিন বলে, ‘দুঃখিত অস্ট্রেলিয়ার ক্রিকেট, আমি ভারতীয় ফ্র্যাঞ্চাইজি দলের বন্দুক। ওরা যেখানে গুলি করতে বলবে, সেখানেই করব।’ এটা নিয়ে কোনও প্রশ্নও করা যাবে না। এটা তো ওর অধিকার। ওয়ার্নার সব কিছু করেছে যাতে বাজারে তার এই বিশাল মূল্য হয়। তরুণ ক্রিকেটাররাও যদি এই ভাবে ভাবতে থাকে তা হলে কিন্তু মুশকিল হবে।”

গিলক্রিস্ট যে আশঙ্কা প্রকাশ করেছেন তা যে সত্যি হতে পারে সেটার উদাহরণ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। ক্রিস গেল, সুনীল নারাইন, কায়রন পোলার্ড, ডোয়েন ব্র্যাভো, আন্দ্রে রাসেলের মতো ক্রিকেটাররা দেশের হয়ে খেলতে বার বার অনিচ্ছা প্রকাশ করেছেন। তাঁরা বিভিন্ন দেশে টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে ব্যস্ত থাকেন। সেখানে ভারতীয় ফ্র্যাঞ্চাইজিদের রমরমা অস্বীকার করা যায় না।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি লিগ শুরু হতে চলেছে। সেই লিগে মোট ছ’টি দল খেলবে। প্রতিটি দলের মালিকই আইপিএলের দলের মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE