Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cricket Australia

স্মিথ, ওয়ার্নার, কামিন্সকে নন, অস্ট্রেলিয়ার এক দিনের দলের নেতৃত্বে কাকে চান প্রাক্তন বোলার

স্মিথ বা ওয়ার্নারকে এক দিনের দলের অধিনায়ক করে পুরনো বিতর্ক নতুন করে খুঁচিয়ে তোলার পক্ষে নন জনসন। তাঁর মতে এমন কাউকে দায়িত্ব দেওয়া উচিত, যে কয়েক বছর নেতৃত্ব দিতে পারবে।

বল বিকৃত করার জন্য কোনও দিন অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে পারবেন না ওয়ার্নার এবং স্মিথ।

বল বিকৃত করার জন্য কোনও দিন অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে পারবেন না ওয়ার্নার এবং স্মিথ। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৩:৫১
Share: Save:

অ্যারন ফিঞ্চ এক দিনের ক্রিকেট থেকে অবসর নেওয়ায় সমস্যায় পড়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা। বলা যেতে পারে নিজেদের সিদ্ধান্তের ফাঁসে জড়িয়ে গিয়েছেন তাঁরা। নতুন অধিনায়ক কাকে করা হবে তা নিয়ে চলছে জল্পনা। তার মধ্যেই মিচেল জনসন সাফ জানিয়ে দিলেন স্টিভ স্মিথ বা ডেভিড ওয়ার্নারকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া ঠিক হবে না।

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারদের কয়েক জন বলেছেন, ওয়ার্নারই এক দিনের দলকে নেতৃত্ব দেওয়ার সঠিক লোক। ফিঞ্চও ওয়ার্নারের পক্ষে সওয়াল করেছেন। কিন্তু একমত নন জনসন। তিনি বলেছেন, ‘‘এক দিনের দলের পরবর্তী অধিনায়ক হিসাবে গ্লেন ম্যাক্সওয়েল বা ক্যামেরন গ্রিনের কথা ভাবা যেতে পারে। ওরা ভাল অধিনায়ক হতে পারে। ট্রেভিস হেডও রয়েছে। কিন্তু ওকে আরও ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করতে হবে। ভবিষ্যতের দিকে তাকিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত।’’

প্যাট কামিন্সকেও সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হিসাবে দেখতে চান না জনসন। এ নিয়ে বলেছেন, ‘‘কামিন্স টেস্ট দলের অধিনায়ক। সব ধরনের ক্রিকেটে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হলে ওর উপর অনেক চাপ পড়ে যাবে। অন্য কাউকে বেছে নেওয়াই ভাল হবে।’’

স্মিথ বা ওয়ার্নারকে কেন চাইছেন না? প্রাক্তন জোরে বোলার বলেছেন, ‘‘ওরা দু’জনেই এখন ক্রিকেটজীবনের শেষ ভাগে রয়েছে। আমাদের সামনের দিকে তাকানো উচিত। যে কয়েক বছর নেতৃত্ব দিতে পারবে। স্মিথ এবং ওয়ার্নার দু’জনেই অভিজ্ঞ। যেই অধিনায়ক হোক, তাকে ওরা গুরুত্বপূর্ণ পরামর্শ দিতে পারবে। এখন যেমন করছে। তা ছাড়া ওদের নেতৃত্ব দেওয়া হলে পুরনো বিতর্ক আবার সামনে আসতে পারে।’’ উল্লেখ্য, বল বিকৃতির ঘটনার সময় অধিনায়ক ছিলেন স্মিথ এবং সহ-অধিনায়ক ছিলেন ওয়ার্নার।

উল্লেখ্য, বল বিকৃতির অপরাধে আজীবন শাস্তি ভোগ করতে হবে স্মিথ এবং ওয়ার্নারকে। তাঁরা কখনও অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে পারবেন না। ক্রিকেট এবং ভাবমূর্তি স্বচ্ছ রাখতে এক বছরের নির্বাসনের পাশাপাশি এমনই নিদান দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। বর্তমান পরিস্থিতিতে সেই অবস্থান থেকে সরে আসতে পারছেন না অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা। টেস্ট দলের অধিনায়ক কামিন্স সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্বের দায়িত্ব নিতে আগ্রহী নন। ফলে সমস্যা আরও বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE