Advertisement
২০ এপ্রিল ২০২৪
Indian cricketer

৮৮ বছর বয়সে প্রয়াত ভারতীয় ক্রিকেটের প্রথম ‘অর্জুন’ সেলিম দুরানি

শেষ হল ভারতীয় ক্রিকেটের একটি অধ্যায়। রবিবার সকালে জামনগরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সেলিম দুরানি। ভারতীয় ক্রিকেটকে যাঁরা বিশ্বমঞ্চে প্রতিষ্ঠিত করেছিলেন, দুরানি তাঁদের অন্যতম।

picture of Salim Durani

রবিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সেলিম দুরানি। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১০:১৮
Share: Save:

প্রয়াত প্রাক্তন ক্রিকেটার সেলিম দুরানি। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। রবিবার সকালে জামনগরের বাড়িতে মৃত্যু হয়েছে ভারতের প্রাক্তন অলরাউন্ডারের। বেশ কিছু দিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। ১৯৬০-৬১ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট সিরিজ় জয়ের নায়ক ছিলেন দুরানি। প্রথম ক্রিকেটার হিসাবে পেয়েছিলেন অর্জুন পুরস্কার।

ভারতীয় ক্রিকেটে দুরানির অবদান বিশেষ গুরুত্বপূর্ণ। ঘরোয়া ক্রিকেটে তিনি খেলেছিলেন সৌরাষ্ট্র, রাজস্থান এবং গুজরাতের হয়ে। ১৯৩৪ সালের ১১ ডিসেম্বর কাবুলে জন্ম হয় দুরানির। পরে গুজরাতের জামনগরে চলে আসে দুরানির পরিবার। সেখানেই বেড়ে উঠেছিলেন তিনি। ভারতের হয়ে ২৯টি টেস্ট খেলেছিলেন বাঁহাতি অলরাউন্ডার। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। শেষ টেস্ট খেলেন ১৯৭৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে।

১৯৬০-৬১ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে কলকাতা এবং চেন্নাই টেস্টে ১৮ উইকেট নিয়েছিলেন তিনি। তাঁর দুরন্ত পারফরম্যান্সের সুবাদে ২-০ ব্যবধানে সিরিজ় জিতেচিল ভারত। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পোর্ট অফ স্পেন টেস্টেও ভারতের জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তাঁর। ক্লাইভ লয়েড ও গ্যারি সোবার্সকে আউট করেছিলেন তিনি। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সেটাই ছিল ভারতের প্রথম টেস্ট জয়।

টেস্ট দলে একবার তাঁকে বাদ দেওয়ায় স্লোগান উঠেছিল, ‘নো দুরানি, নো টেস্ট’। ইংল্যান্ডের বিরুদ্ধে পরের টেস্টেই তাঁকে দলে ফেরাতে বাধ্য হয়েছিলেন তৎকালীন জাতীয় নির্বাচকরা। এতটাই ছিল তাঁর জনপ্রিয়তা। ক্রিকেটপ্রেমীদের দাবি মেনে ছ’সাত বার ছয় মেরেছিলেন দুরানি। যা তাঁকে বিখ্যাত করেছিল ক্রিকেট দুনিয়ায়। সে কথা বহু বার নিজের মুখে বলেছেন দুরানি।

ভারতের হয়ে ২৯টি টেস্টে তিনি করেছিলেন ১২০২ রান। উইকেট নিয়েছিলেন ৭৪টি। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৭০টি ম্যাচ খেলেছিলেন দুরানি। ৮৫৪৫ রান রয়েছে তাঁর প্রথম শ্রেণির ক্রিকেটে। উইকেট সংখ্যা ৪৮৪।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian cricketer Dead BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE