Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sachin Tendulkar

আনন্দবাজার অনলাইনের পর ওয়াংখেড়েতে সচিনের মূর্তি নিয়ে প্রশ্ন তুললেন শাস্ত্রী!

ওয়াংখেড়ে স্টেডিয়ামে বসেছে সচিন তেন্ডুলকরের মূর্তি। সেই মূর্তি নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল আনন্দবাজার অনলাইন। এ বার সেই একই প্রশ্ন তুললেন ভারতের প্রাক্তন ক্রিকেটার রবি শাস্ত্রী।

Sachin Tendulkar

সচিন তেন্ডুলকরের এই মূর্তি নিয়েই শুরু হয়েছে বিতর্ক। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৫:৩৮
Share: Save:

বিশ্বকাপের মাঝে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বসেছে সচিন তেন্ডুলকরের মূর্তি। দেখা যাচ্ছে, ব্যাট নিয়ে একটি শট মারার ভঙ্গিতে রয়েছেন তিনি। সেই মূর্তি নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল আনন্দবাজার অনলাইন। এ বার সেই একই প্রশ্ন তুললেন ভারতের প্রাক্তন ক্রিকেটার রবি শাস্ত্রী।

সচিনের যে মূর্তি বসেছে তার মুখের আদল সচিনের থেকে অনেক বেশি স্টিভ স্মিথের মতো। অস্ট্রেলিয়ার ক্রিকেটার নিজেই সেই বিষয়ে মজা করেছিলেন। সম্প্রতি একটি অনুষ্ঠানে শাস্ত্রীকে সেই বিষয়ে প্রশ্ন করেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। জবাবে শাস্ত্রী বলেন, ‘‘অত দূর যাওয়ার দরকার নেই। সচিনের সঙ্গে এখনও দেখা হয়নি। তাই ওকে জিজ্ঞাসা করার সুযোগ পাইনি। দেখা হলে জিজ্ঞাসা করব। আমি আরও জানতে চাই, সচিন কোথায় এই শট খেলেছিল?’’

সচিন কি নিজের মূর্তি দেখে খুশি? এই প্রশ্নেরও জবাব চান শাস্ত্রী। তিনি বলেন, ‘‘আমি ওর মুখ দেখে বুঝে যাব যে ও খুশি হয়েছে কি না। কারণ, খুব আগে তো এই মূর্তি বসেনি।’’

ওয়াংখেড়েতে সচিনের মূর্তি স্থাপন করার পরিকল্পনা অনেক দিন ধরেই ছিল মহারাষ্ট্র ক্রিকেট সংস্থার (এমসিএ)। প্রথমে ঠিক হয়েছিল এ বছর সচিনের জন্মদিন, অর্থাৎ ২৪ এপ্রিল এই মূর্তির উন্মোচন হবে। পরে পরিকল্পনা বদলে ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচের আগের দিন করা হয়। সেই মতো ভারত-শ্রীলঙ্কা ম্যাচের আগের দিন মূর্তি প্রকাশ্যে আনা হয়। কিন্তু পরের দিনই সেই মূর্তি নিয়ে শুরু বিতর্ক। সমাজমাধ্যমে অনেকেই দাবি করেন, মূর্তির মুখ সত্যিই স্মিথের মতোই।

নিজের মূর্তি উন্মোচন অনুষ্ঠানের দিন সচিন অবশ্য বলেছিলেন, “আমার কাছে বিশেষ মুহূর্ত। এ বছরের ফেব্রুয়ারি নাগাদ আমাকে মূর্তি তৈরির কথা জানানো হয়। খুব খুশি হয়েছিলাম। বুঝতে পারছিলাম না কী ভাবে প্রতিক্রিয়া জানাব। এখানে আজ দাঁড়িয়ে খুব ভাল লাগছে। মনের মধ্যে হাজার হাজার ছবি ভিড় করে আসছে। কত অসাধারণ স্মৃতি রয়েছে এই স্টেডিয়ামের সঙ্গে। এই মাঠ আমাকে জীবনে অনেক কিছু দিয়েছে।” কিন্তু তার পর থেকেই বিতর্ক চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE