Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Babar Azam Captaincy Controversy

ইডেনে টসের আগেই ঠিক হয়ে গিয়েছিল ছাঁটাই হয়ে যাবেন পাক নেতা বাবর, জানা গেল সাত দিন পর

ইডেন ম্যাচের আগে বাবর আজ়ম এবং রামিজ় রাজার কথা হয়। তখনই নেতৃত্ব ছাড়ার কথা জানিয়েছিলেন বাবর। বলেছিলেন, বোর্ডও তাঁকে অধিনায়ক হিসাবে চায় না।

Babar Azam

বাবর আজ়ম। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৩:১৬
Share: Save:

পাকিস্তানের শেষ ম্যাচ ছিল ইডেনে। সেই ম্যাচের আগে বাবর আজ়ম এবং রামিজ় রাজার কথা হয়। তখনই নেতৃত্ব ছাড়ার কথা জানিয়েছিলেন বাবর। বলেছিলেন, বোর্ডও চায় না তাঁকে অধিনায়ক হিসাবে। পাকিস্তানের প্রাক্তন বোর্ড কর্তা ফাঁস করে দিলেন তাঁর সঙ্গে বাবরের কথোপকথন।

বুধবার সমাজমাধ্যমে পোস্ট করে নেতৃত্ব ছাড়ার ঘোষণা করেন বাবর। কিন্তু ইডেনে বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে নামার আগেই ঠিক করে ফেলেছিলেন যে, তিনি আর অধিনায়ক থাকবেন না। রামিজ় বলেন, “বাবরের নেতৃত্ব ছেড়ে দেওয়া ছিল শুধুই সময়ের অপেক্ষা। আমি যখন ইডেনে ওর সঙ্গে দেখা করি, তখনই জানিয়েছিল যে ও হতাশ। বাবর বলেছিল যে, ওর নেতৃত্ব দিতে ভাল লাগছে না। সেই সঙ্গে বাবর বলে যে, বোর্ডও ঠিক করে ফেলেছে ওকে অধিনায়ক রাখবে না।”

বুধবার বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ চলছিল ভারত-নিউ জ়িল্যান্ডের মধ্যে। সেই ম্যাচে বিরাট কোহলি এক দিনের ক্রিকেটে ৫০তম শতরান করেছিলেন। সেই ঘটনার কিছু ক্ষণের মধ্যেই সমাজমাধ্যমে নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছিলেন বাবর। তিনি লিখেছিলেন, “তিন ফরম্যাটের ক্রিকেটে পাকিস্তানের নেতৃত্ব ছাড়ছি। এই সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন ছিল কিন্তু আমার মনে হয় এটাই সঠিক সময়। নেতৃত্ব ছাড়লেও আমি পাকিস্তানের হয়ে তিন ফরম্যাটেই ক্রিকেট খেলব। নতুন অধিনায়ককে সব রকম সাহায্য করব। আমার সব অভিজ্ঞতা ভাগ করে নেব তাঁর সঙ্গে।”

২০১৯ সালে বাবরকে অধিনায়ক করা হয়েছিল। সেই ঘটনার কথাও নিজের পোস্টে উল্লেখ করেছিলেন তিনি। বাবর লিখেছিলেন, “২০১৯ সালে পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে আমাকে ফোন করা হয়। সেই ঘটনা আমার স্পষ্ট মনে আছে। আমাকে অধিনায়ক করা হয়। চার বছর ধরে আমি নেতৃত্ব দিয়েছি। মাঠে এবং মাঠের বাইরে অনেক ভাল এবং খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছি। সব সময় চেষ্টা করেছি ক্রিকেট বিশ্বে পাকিস্তানকে গর্বিত করতে।”

বাবর দায়িত্ব ছাড়ার ৯৩ মিনিট পর সমাজমাধ্যমে নতুন অধিনায়কদের নাম জানিয়ে দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি। টেস্টে অধিনায়ক করা হয় শান মাসুদকে। এক দিনের ক্রিকেটের অধিনায়কের নাম এখনও ঘোষণা করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE