Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asia Cup 2023

ভারত-পাকিস্তান ম্যাচ ভেস্তে যেতেই এশিয়া কাপের আয়োজকদের এক হাত পাক ক্রিকেট কর্তার, কেন?

পাকিস্তান ক্রিকেট বোর্ড চেয়েছিল এশিয়া কাপের ম্যাচগুলি পাকিস্তান ছাড়া সংযুক্ত আরব আমিরশাহিতে হোক। কিন্তু ভারতীয় বোর্ডের আপত্তিতে বেছে নেওয়া হয়েছিল শ্রীলঙ্কাকে।

picture of Rohit Sharma and Babar Azam

শনিবারের খেলা ভেস্তে যাওয়ার পর (বাঁদিকে) রোহিত এবং বাবর। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৮
Share: Save:

ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে (এসিসি) এক হাত নিলেন নাজম শেঠি। এই সময় শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্তকে এক হাত নিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রাক্তন চেয়ারম্যান।

শেঠির দাবি, তাঁদের প্রস্তাব মতো এসিসি ভারতীয় দলের ম্যাচগুলি সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজন করলে সমস্যা হত না। এই সময় শ্রীলঙ্কায় বৃষ্টি হয় তা সিদ্ধান্ত নেওয়ার সময় মাথায় রাখা উচিত ছিল এসিসি কর্তাদের। শেঠি বলেছেন, ‘‘পুরো বিষয়টাই অত্যন্ত হতাশার। ক্রিকেটের সব থেকে বড় লড়াই বৃষ্টিতে ভেসে গেল। বৃষ্টির পূর্বাভাস আগেই ছিল। পিসিবি চেয়ারম্যান থাকার সময় এসিসি কর্তাদের অনুরোধ করেছিলাম, ম্যাচগুলি সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজন করার। অথচ শ্রীলঙ্কায় খেলা আয়োজনের পক্ষে দুর্বল অজুহাত তৈরি করা হয়েছিল। ওদের দাবি ছিল, দুবাইয়ে নাকি ভীষণ গরম। অথচ গত বছর সেপ্টেম্বরে সেখানেই এশিয়া কাপ হয়েছিল। ২০১৪ এবং ২০২০ সালে এপ্রিল মাসে সেখানে আইপিএল ও হয়েছিল। আসলে খেলা নিয়ে রাজনীতি করা হচ্ছে। যা মেনে নেওয়া যায় না।’’ সমাজমাধ্যমে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন শেঠি।

এশিয়া কাপ খেলতে রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাকিস্তানে না পাঠানোর ব্যাপারে প্রথম থেকেই অনড় ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। অন্য দিকে প্রতিযোগিতায় আয়োজনের অধিকার ছাড়তে রাজি ছিল না পাকিস্তানও। সে সময় পিসিবির প্রধান ছিলেন শেঠি। তিনি চেয়েছিলেন হাইব্রিড মডেলে প্রতিযোগিতা হলে ম্যাচগুলি হোক পাকিস্তানে এবং সংযুক্ত আরব আমিরশাহিতে। কিন্তু সেপ্টেম্বরের গরমের কথা বলে সংযুক্ত আরব আমিরশাহিতেও খেলতে রাজি হয়নি বিসিসিআই। শেষ পর্যন্ত ভারতের ম্যাচগুলি-সহ প্রতিযোগিতার অধিকাংশ ম্যাচ শ্রীলঙ্কায় করার সিদ্ধান্ত হয়। সেই মতো পিসিবির হসপিটালিটি সহযোগী হয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট।

সেপ্টেম্বরের এই সময় শ্রীলঙ্কায় প্রতি বছরই বৃষ্টি হয়। তা এশিয়ার ক্রিকেট কর্তাদের অজানা ছিল না। তবু কেন সে দেশে প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা নিয়ে প্রশ্ন তুলছেন শেঠি। এই সিদ্ধান্তের পিছনে রাজনীতির ছায়া দেখছেন তিনি। শনিবার ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর সরব হয়েছেন শেঠি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 PCB BCCI ACC Najam Sethi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE