Advertisement
০৪ মে ২০২৪
ICC World Cup 2023

মধ্যরাতে তৈরি হয়ে গেল ভারতের বিশ্বকাপের ১৫ জনের দল, কারা রয়েছেন দলে, কারা বাদ পড়লেন?

ভারতের হয়ে কারা খেলবেন এক দিনের বিশ্বকাপ, তা ঠিক হয়ে গেল শনিবার মধ্যরাতে। ১৫ সদস্যের এই দল প্রাথমিক। প্রয়োজনে ২৮ সেপ্টেম্বরের মধ্যে পরিবর্তন করতে পারবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৫৩
Share: Save:

এক দিনের বিশ্বকাপের দল তৈরি করে ফেলল ভারতীয় ক্রিকেট বোর্ড। শনিবার মধ্যরাতে ১৫ সদস্যের প্রাথমিক দল তৈরি করা হয়েছে। দলে জায়গা হয়নি সঞ্জু স্যামসনের। সুযোগ পাননি আরও দুই ক্রিকেটার। যদিও আনুষ্ঠানিক ভাবে দল ঘোষণা করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করতে হবে বিশ্বকাপের জন্য।

সঞ্জু ছাড়াও দলে সুযোগ পাননি তিলক বর্মা এবং প্রসিদ্ধ কৃষ্ণ। শনিবার রাতের দিকে নির্বাচক কমিটির সদস্যেরা বৈঠকে বসেন। লোকেশ রাহুলের বিশ্বকাপ খেলার ব্যাপারে অনিশ্চয়তা দূর হওয়ায় সঞ্জুকে দলে রাখেননি নির্বাচকেরা। এশিয়া কাপের ম্যাচ দেখতে শ্রীলঙ্কায় গিয়েছেন প্রধান নির্বাচক অজিত আগরকর। ভারত-পাকিস্তান ম্যাচ বাতিল হয়ে যাওয়ার পর অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে তিনি এবং অন্য নির্বাচকেরা কথা বলেন। অন্য নির্বাচকদের সঙ্গে অবশ্য ফোনে কথা হয়েছে এ দিন।

প্রত্যাশা মতোই বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত। ফর্মে থাকা উইকেটরক্ষক-ব্য়াটার ঈশান কিশনকে বিশ্বকাপের দলে রাখা হচ্ছে। সঞ্জুর লড়াই ছিল মূলত তাঁর সঙ্গে। বাঁহাতি আগ্রাসী ব্যাটারকেই বেছে নিয়েছেন রোহিত, দ্রাবিড়েরা। ব্যাটার হিসাবে রোহিত ছাড়াও দলে রয়েছেন বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব। চার জন অলরাউন্ডারকে রাখা হয়েছে দলে। তাঁরা হলেন হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল এবং শার্দূল ঠাকুর। রয়েছেন তিন জন জোরে বোলার যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। স্পিনার হিসাবে রয়েছেন কুলদীপ যাদব।

শনিবারের বৈঠকে রাহুলের ফিটনেস নিয়ে দীর্ঘ আলোচনা হয়। ম্যাচ ফিট না হওয়ায় এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচগুলি খেলতে পারছেন না তিনি। সুপার ফোর পর্বে তাঁকে খেলাতে পারেন রোহিতেরা। বিশ্বকাপের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার সঙ্গে তিন ম্যাচের এক দিনের সিরিজ় খেলবে ভারতীয় দল। তা ছাড়া বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর। হাতে কিছুটা সময় থাকায় রাহুলের বিশ্বকাপ খেলতে সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে। তাই তাঁকে উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে দলে রাখা হয়েছে।

৫ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপের জন্য প্রাথমিক দল ঘোষণা করতে হবে। ৪ সেপ্টেম্বর বিকালে আনুষ্ঠানিক ভাবে ভারতের প্রাথমিক দল বেছে নেবেন নির্বাচকেরা। সেই বৈঠকের পর আনুষ্ঠানিক ভাবে দল ঘোষণা করা হবে। সে দিন এশিয়া কাপে ভারত-নেপাল ম্যাচ রয়েছে। তাই শনিবার রাতেই কোচ এবং অধিনায়কের সঙ্গে আলোচনা সেরে নিয়েছেন আগরকর। জেনে নিয়েছেন তাঁদের মতামত। বিশ্বকাপে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটতে চাননি তাঁরা।

ভারতের ১৫ সদস্যের দল: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ঈশান কিশন, হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, শার্দূল ঠাকুর, যশপ্রীত বুমরা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 BCCI ICC Indian Cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE