Advertisement
০৪ মে ২০২৪
Ishan Kishan

খেলারই কথা ছিল না, পাকিস্তানের বিরুদ্ধে সেই ঈশানের ব্যাটই ভরসা দিল ভারতকে

পাকিস্তানের বিরুদ্ধে ভারতকে খেলায় ফেরাল ঈশান কিশনের ইনিংস। শতরান হাতছাড়া করলেন তিনি। অথচ ঈশানের সুযোগই পাওয়ার কথা ছিল না ভারতের প্রথম একাদশে।

Ishan Kishan

পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করার পরে ঈশান কিশন। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৮
Share: Save:

ভারতীয় স্কোয়াডে থাকলেও প্রথম একাদশে খেলার কথা ছিল না ঈশান কিশনের। লোকেশ রাহুল সুস্থ থাকলে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম একাদশে খেলতে তিনিই। কিন্তু এখনও পুরো সুস্থ হননি রাহুল। সেই কারণে ঈশান সুযোগ পেয়েছেন। আর সুযোগ পেয়ে প্রথম ম্যাচেই ভারতকে লড়াই করার জায়গায় নিয়ে গেলেন তিনি। ৮২ রানের ইনিংস খেললেন তিনি।

পাকিস্তানের বিরুদ্ধে শুরুতে চাপে পড়ে যায় ভারতীয় ব্যাটিং। শাহিন শাহ আফ্রিদি ও হ্যারিস রউফের দাপটে ৯.৫ ওভারে ৪৮ রানে ৩ উইকেট হারায় ভারত। ফিরে যান রোহিত শর্মা, বিরাট কোহলি ও শ্রেয়স আয়ার। ব্যাট করতে নামেন ঈশান। প্রথমে শুভমন গিলের সঙ্গে জুটি বাঁধার চেষ্টা করেন তিনি। শুভমন আউট হওয়ার পরে হার্দিক পাণ্ড্যর সঙ্গে জুটি বাঁধেন। এই জুটিই ভারতকে লড়াই করার জায়গায় নিয়ে যায়।

ইনিংসের শুরুতে ধরে খেলছিলেন ঈশান। তাড়াহুড়ো করেননি। অহেতুক ঝুঁকি নেননি। সঠিক বলের জন্য অপেক্ষা করছিলেন। দৌড়ে রান নিচ্ছিলেন। তবে খারাপ বল পেলে রেয়াত করছিলেন না। তার ফলে ঝুঁকি না নিয়েও ১০০-র স্ট্রাইক রেটে রান করছিলেন তিনি।

যত সময় এগোল তত হাত খুলে খেলা শুরু করেন ঈশান। নিজের অর্ধশতরান পূরণ করেন। এশিয়া কাপ অভিষেকেই দায়িত্ব নিয়ে খেললেন এই বাঁ হাতি ব্যাটার। তবে একটা সময় পড়ে হ্যামস্ট্রিংয়ে টান অনুভব করেন ঈশান। ফলে দৌড়তে পারছিলেন না। বড় রানের উপরেই নির্ভর করছিলেন। শেষ পর্যন্ত শতরান করতে পারেননি ঈশান। ৮১ বলে ৮২ রান করে হ্যারিসের বলে পুল মারতে গিয়ে আউট হয়ে যান ঈশান।

শতরান হাতছাড়া হলেও ম্যানেজমেন্টকে ভরসা দিলেন ঈশান। তিনি যে শুধু পরিবর্ত হিসাবে নয়, নিজের যোগ্যতায় প্রথম একাদশে সুযোগ পেতে পারেন সেটাই প্রমাণ করলেন। ঈশানের এই ইনিংসের পরে চাপ বাড়ল রাহুলের উপর। তিনি সুস্থ হলেও কি এর পরে ঈশানকে বসিয়ে রাখার সাহস দেখাবে ম্যানেজমেন্ট?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE