Advertisement
০২ মার্চ ২০২৪
Match Fixing

ম্যাচ গড়াপেটায় যুক্ত! তিন মাস দেশ ছাড়তে পারবেন না কেকেআরের প্রাক্তন ক্রিকেটার

কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলে যাওয়া এক ক্রিকেটারের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ। আদালতের নির্দেশে আগামী তিন মাস দেশ ছাড়তে পারবেন না তিনি। খেলেছেন দেশের হয়েও।

picture of Match fixing

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৯:৩৪
Share: Save:

ম্যাচ গড়াপেটার অভিযোগে শাস্তির মুখে কলকাতা নাইট রাইডার্সের এক প্রাক্তন ক্রিকেটার। সচিত্র সেনানায়েক নামে শ্রীলঙ্কার ওই ক্রিকেটার দেশ ছাড়তে পারবেন না বলে নির্দেশ দিয়েছে সে দেশের আদালত। লঙ্কা প্রিমিয়ার লিগের একাধিক ম্যাচ গড়াপেটার চেষ্টার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

সেনানায়েকের বিরুদ্ধে অভিযোগ অবশ্য নতুন নয়। ২০২০ সালের লঙ্কা প্রিমিয়ার লিগের কয়েকটি ম্যাচ গড়াপেটা করার চেষ্টার অভিযোগ উঠেছিল সেনানায়েকের বিরুদ্ধে। শ্রীলঙ্কার হয়ে খেলা অফ স্পিনারের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। ৩৮ বছরের সেনানায়েকের বিরুদ্ধে অভিযোগ, দুই ক্রিকেটারকে ফোনে ম্যাচ গড়াপেটা করার প্রস্তাব দিয়েছিলেন। লিখিত অভিযোগ দায়ের হওয়ার পর তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করে শ্রীলঙ্কা পুলিশ। আদালতে চার্জশিট জমা দেওয়ার পর শুরু হয়েছে শুনানি পর্ব। সেই মামলায় কলম্বোর চিফ ম্যাজিস্ট্রেট কোর্ট সোমবার সেনানায়েকের দেশ ছাড়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। বিচারক শ্রীলঙ্কার অভিবাসন দফতরকে নির্দেশ দিয়েছেন, সেনানায়েক যাতে কোনও ভাবেই দেশ ছাড়তে না পারেন, তা নিশ্চিত করতে হবে। আগামী তিন মাস এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানিয়েছেন বিচারক।

আদালতের পাশাপাশি, সেনানায়েকের বিরুদ্ধে পদক্ষেপ করেছে শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রকও। প্রাক্তন অফ স্পিনারের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের চার্জ গঠনের নির্দেশ দেওয়া হয়েছে অ্যাটর্নি জেনারেলের দফতরকে। অপরাধ প্রমাণ হলে সেনানায়েকের কড়া শাস্তি হতে পারে শ্রীলঙ্কার আইন অনুযায়ী।

দেশের হয়ে ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে একটি টেস্ট, ৪৯টি এক দিনের ম্যাচ এবং ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন সেনানায়েক। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ৭৮টি উইকেট রয়েছে। গত বছর ক্রিকেট থেকে অবসর নেওয়া সেনানায়েক আইপিএলেও খেলেছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE