Advertisement
০৫ মে ২০২৪
Ravi Shastri

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪-০ জিতলে টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের সুবিধা, মনে করছেন শাস্ত্রী

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত বনাম অস্ট্রেলিয়া হওয়ার সম্ভাবনা বেশি। তাই বর্ডার-গাওস্কর ট্রফিতে ৪-০ জিততে চাইছেন ভারতের প্রাক্তন কোচ শাস্ত্রী।

ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী।

ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৩
Share: Save:

গত বার টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে পারেনি ভারত। আরও এক বার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সুযোগ তাদের সামনে। সেই ম্যাচের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪-০ ব্যবধানে সিরিজ় জয় রোহিত শর্মাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে বলে মনে করছেন রবি শাস্ত্রী। জুন মাসে ওভাল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ম্যাচে ভারত এবং অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার সম্ভাবনাই বেশি।

প্রথম বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছিল নিউ জ়িল্যান্ড। ভারতকে হারিয়ে জিতেছিল তারা। আইসিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, “৪-০ জিতলে বিপক্ষকে একটা বার্তা দেওয়া যায়। মানসিক ভাবে বিপক্ষকে পিছিয়ে দেওয়া যায়। এটার একটা প্রভাব অবশ্যই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে থাকবে। যদিও পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। অস্ট্রেলিয়ার পেসাররা সুস্থ হয়ে যাবে তত দিনে। কিন্তু সিরিজ়ে ৪-০ জিততে পারলে আত্মবিশ্বাসটা ভারতের সঙ্গে থাকবে। তারা বিশ্বাস করবে যে ইংল্যান্ডের পরিস্থিতিতেও অস্ট্রেলিয়াকে হারানো সম্ভব।”

ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে রক্ষণে সমস্যা হচ্ছে অস্ট্রেলিয়ার ব্যাটারদের। এমনটাই মনে করছেন শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচ বলেন, “ক্রিজে সময় কাটাতে চাইছে না অস্ট্রেলিয়ার ব্যাটাররা। এটা আমাকে অবাক করেছে। আমার মনে হয় পরিকল্পনা ঠিক মতো কাজ করছে না ওদের। নিজেদের রক্ষণের উপর ভরসা নেই ওদের। এটাই ওদের উইকেটগুলো দিয়ে দিচ্ছে।”

নাগপুর এবং দিল্লিতে টেস্ট হেরে গিয়েছে অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্ট ইনদওরে। ১ মার্চ থেকে হবে সেই টেস্ট। শেষ টেস্ট আমদাবাদে। ৯ মার্চ থেকে হবে সেই ম্যাচ। ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ও খেলবে অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravi Shastri Team India India vs Australia WTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE