Advertisement
২৬ এপ্রিল ২০২৪
WTC Final 2023

টস জিতে বোলিং কেন? টেস্ট বিশ্বকাপে রোহিতদের ‘নেতিবাচক’ মনোভাব নিয়ে প্রশ্ন শাস্ত্রীর

ভারতের প্রাক্তন কোচ মনে করেন রোহিত শর্মার টস জিতে বল করার সিদ্ধান্ত খুবই নেতিবাচক ছিল। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৪৬৯ রান তোলে। ভারত দ্বিতীয় দিনের শেষে ১৫১ রানে পাঁচ উইকেট হারিয়েছে।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১১:০৩
Share: Save:

ভারতের রক্ষণাত্মক খেলা দেখে বিরক্ত রবি শাস্ত্রী। গত বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলের কোচ ছিলেন তিনি। প্রাক্তন কোচ মনে করেন রোহিত শর্মার টস জিতে বল করার সিদ্ধান্ত খুবই নেতিবাচক ছিল। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৪৬৯ রান তোলে। ভারত দ্বিতীয় দিনের শেষে ১৫১ রানে পাঁচ উইকেট হারিয়েছে।

ভারতীয় দলে রাখা হয়নি রবিচন্দ্রন অশ্বিনকে। রোহিত চার পেসার এবং স্পিনার রবীন্দ্র জাডেজাকে দলে নেন মেঘলা আকাশ দেখে। কিন্তু খেলা শুরু হওয়ার কিছু ক্ষণের মধ্যেই আকাশ পরিষ্কার হয়ে যায়। ওভালের পিচ ব্যাটিং সহায়ক হয়ে যায়। স্টিভ স্মিথ (১২১) এবং ট্রেভিস হেড (১৬৩) মিলে ২৮৫ রানের জুটি গড়েন। শাস্ত্রী বলেন, “টস জিতে বল করতে চাইছে ভারত। দলে চার জন পেসার এবং এক স্পিনার নিয়েছে তারা। ইতিবাচক মানসিকতা হলে ভারত ব্যাট করত। প্রথম সেশনটা সামলাতে হত। তার পর ২৫০ রান তোলো। ধীরে ধীরে পরিস্থিতি অনেক বেশি ব্যাটারদের পক্ষে যেত।”

প্রথম দিনে সেটাই হল অস্ট্রেলিয়ার সঙ্গে। মধ্যাহ্নভোজের আগে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৭৩/২। এর পরেই রোদ ওঠে। স্মিথ এবং হেড দ্রুত রান তুলতে শুরু করেন। প্রথম দিনেই ৩২৭ রান তুলে নেয় অস্ট্রেলিয়া। স্মিথদের ইনিংস থামে ৪৬৯ রানে। জবাবে ব্যাট করতে নেমে ভারতের কোনও ব্যাটারই বড় রান করতে পারেননি। রোহিত, বিরাটেরা কেউ ২০ রানের গণ্ডি পার করতে পারেননি। জাডেজা ৪৮ রান করলেও তাঁকে আউট করেন নাথান লায়ন। ফলে ভারত আরও চাপে পড়ে যায়।

শাস্ত্রী বলেন, “আমার মতে অস্ট্রেলিয়া ম্যাচের দখল নিয়ে নিয়েছে। এখান থেকে ওরা ভুল করলে তবেই ভারত ম্যাচে ফিরতে পারবে। খুব ভাল ব্যাট করেছে ওরা। বিশেষ করে ম্যাচের প্রথম সেশনে। তাতেই ওরা ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নেয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC Final 2023 Ravi Shastri Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE