Advertisement
০৭ মে ২০২৪
Gautam Gambhir

বাংলার ব্যবসায়ীর হাত ছেড়ে বাংলায় গম্ভীর, আইপিএলে ‘বং কানেকশন’ বজায় কেকেআর মেন্টরের

গম্ভীর ছিলেন লখনউ সুপার জায়ান্টসের মেন্টর। সেখান থেকে তিনি চলে এলেন কলকাতায়। শহর বদলালেও গম্ভীরের ‘বং কানেকশনে’ কোনও ছেদ নেই।

gautam gambhir

কেকেআরের অধিনায়ক ছিলেন গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৩:১০
Share: Save:

দিল্লিনিবাসী গৌতম গম্ভীরের বাংলার প্রতি কি মনের টান রয়েছে? কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের দায়িত্ব নেওয়ার দিনে এমন প্রশ্নই উঠতে শুরু করেছে অনেকের মনে। গম্ভীর ছিলেন লখনউ সুপার জায়ান্টসের মেন্টর। সেখান থেকে তিনি চলে এলেন কলকাতায়। শহর বদলালেও গম্ভীরের ‘বং কানেকশন’-এ কোনও ছেদ নেই।

আইপিএলে লখনউ দলের মালিক বাংলার শিল্পপতী সঞ্জীব গোয়েঙ্কা। যিনি মোহনবাগান সুপার জায়ান্টেরও মালিক। বাংলার এই ব্যবসায়ীর আইপিএল দলের মেন্টর ছিলেন গম্ভীর। সেখান থেকে তিনি চলে এলেন একেবারে বাংলায়। কলকাতায় যদিও নতুন নন তিনি। কেকেআরের হয়েই আইপিএল জিতেছিলেন গম্ভীর। তা-ও এক বার নয়, দু’বার। শাহরুখ খানের দলের একমাত্র আইপিএলজয়ী অধিনায়ক গম্ভীরই। তাঁকেই এ বার মেন্টর করে আনলেন শাহরুখ। বাংলার ব্যবসায়ী সঞ্জীবের দল থেকে একেবারে বঙ্গদেশে প্রত্যাবর্তন গম্ভীরের।

গম্ভীরকে ছেড়ে গোয়েঙ্কা সমাজমাধ্যমে লেখেন, “লখনউ সুপার জায়ান্টস তৈরি করার ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছিলে তুমি। তোমার অবদান আমরা ভুলব না। আমাদের পরিবারের অংশ হয়ে থাকবে তুমি। কেকেআরের হয়ে তোমার নতুন ভূমিকার জন্য শুভেচ্ছা রইল।” গম্ভীরকে কেকেআরের মেন্টর করে শাহরুখ বলেন, “গম্ভীর আমাদের পরিবারের সদস্য ছিল। অধিনায়ক থেকে মেন্টর হল ও। গম্ভীরের অভাব বোধ করছিলাম আমরা। কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের সঙ্গে গম্ভীরের জুটি দেখার জন্য মুখিয়ে আছি। ওরা হারতে জানে না। কেকেআরের জন্য ওরা ম্যাজিক তৈরি করবে।”

ক্রিকেটার গম্ভীরের আরও একটি পরিচয় রয়েছে। ২০১৯ সালে ভারতীয় জনতা পার্টিতে যোগ দিয়েছিলেন গম্ভীর। সেই বছরই পূর্বদিল্লি থেকে ভোটে জিতে সাংসদ হয়েছিলেন তিনি। আগামী বছর লোকসভা ভোট রয়েছে। সেই সময় বিজেপি দিল্লিতে প্রচারের বড় দায়িত্ব দিতে পারে গম্ভীরকে। তাই আইপিএলের সময় কেকেআরের সঙ্গে বিজেপির দায়িত্বও সামলাতে হবে তাঁকে।

গত দু’বছরে দলের সঙ্গে থাকার জন্য লখনউ বুধবার গম্ভীরকে ধন্যবাদ জানিয়ে পোস্ট করেছে। অনেকে বলছেন, লোকসভা ভোটের আগে যোগীরাজ্য (উত্তরপ্রদেশের শহর লখনউ। সেই দলের মেন্টর ছিলেন গম্ভীর।) থেকে দিদিরাজ্যে চলে এলেন গম্ভীর। তা-ও আবার শাহরুখের হাত ধরে, যাঁকে পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসাডর করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও মঙ্গলবার পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর হাতে তুলে দিয়েছেন নিয়োগপত্র। সৌরভ কেকেআরের প্রথম অধিনায়ক। শাহরুখ-সৌরভ জুটি দেখেছিল কলকাতা। পরে যদিও তাঁদের মধ্যে বিচ্ছেদ হয় বলে শোনা যায়। তাই কেকেআর ছেড়ে সৌরভ চলে যান পুণেতে। পুণে ওয়ারির্সের অধিনায়ক ছিলেন তিনি।

এখন সৌরভ দিল্লি ক্যাপিটালসের ডিরেক্টর অফ ক্রিকেট। কিছু দিন আগে কলকাতাতেই দিল্লি ক্যাপিটালসের ক্যাম্প হয়। কলকাতার বুকেই তৈরি হচ্ছিল দিল্লির আইপিএল দল। এর মাঝেই দিল্লির গম্ভীরকে কলকাতায় নিয়ে চলে এলেন শাহরুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE