Advertisement
০৬ মে ২০২৪
Noor Ahmad's Salary in PSL

উলটপুরাণ! ভারতের থেকে পাকিস্তানে বেশি টাকা পাচ্ছেন আইপিএলজয়ী দলের ক্রিকেটার, কে তিনি?

আর্থিক দিক দিয়ে পাকিস্তান সুপার লিগের থেকে কয়েক যোজন এগিয়ে রয়েছে আইপিএল। কিন্তু ভারতের থেকে পাকিস্তানে বেশি টাকা পাচ্ছেন গুজরাত টাইটান্সের ক্রিকেটার।

cricket

সতীর্থদের সঙ্গে নুর আহমেদ (একেবারে বাঁ দিকে পিছন দিকে মুখ করে)। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৮
Share: Save:

আকাশ-পাতাল পার্থক্য আইপিএল ও পাকিস্তান সুপার লিগের। আর্থিক দিক থেকে পাকিস্তান সুপার লিগের থেকে কয়েক যোজন এগিয়ে রয়েছে আইপিএল। একটি উদাহরণ থেকে তা স্পষ্ট। পিএসএলের এক মরসুম থেকে পাকিস্তান ক্রিকেট বোর্ড যা আয় করে তার থেকে বেশি টাকা আইপিএলের একটি ম্যাচের সম্প্রচারের জন্য বিসিসিআইকে দেয় সম্প্রচারকারী চ্যানেল। কিন্তু এক জন ক্রিকেটার ভারতের থেকে বেশি টাকা পাচ্ছেন পাকিস্তানে। তিনি আবার আইপিএলজয়ী দল গুজরাত টাইটান্সের ক্রিকেটার। তাঁর নাম নুর আহমেদ।

আফগানিস্তানের এই ক্রিকেটার ২০২৩ সাল থেকে খেলছেন আইপিএলে। গত বারের নিলামে তাঁকে ৩০ লক্ষ টাকায় কেনে গুজরাত। এ বারও তাঁকে ধরে রাখা হয়েছে। অর্থাৎ, নুর সেই ৩০ লক্ষ টাকা পাচ্ছেন আইপিএলে। অন্য দিকে পাকিস্তান সুপার লিগের এ বারের ড্রাফ্‌টের আগে তাঁকে প্ল্যাটিনাম ক্যাটেগরিতে রাখা হয়েছিল। ৮৭ লক্ষ ২৫ হাজার টাকায় নুরকে কেনে পেশোয়ার জ়ালমি। অর্থাৎ, আইপিএলের থেকে পিএসএলে ৫৭ লক্ষ ২৫ হাজার টাকা বেশি পাবেন নুর।

প্রথম বারই গুজরাতের হয়ে ভাল মরসুম গিয়েছে নুরের। হার্দিক পাণ্ড্যের নেতৃত্বে ১৩টি ম্যাচে ১৬টি উইকেট নিয়েছেন তিনি। আফগানিস্তানের হয়ে টি-টোয়েন্টি কেরিয়ারে ৭১টি ম্যাচে ৭৪টি উইকেট নিয়েছেন তিনি। বাঁহাতি স্পিনার নুর দু’দিকেই বল ঘোরাতে পারেন। সেই কারণে বিভিন্ন দেশের লিগে গুরুত্ব পান তিনি। এ বার গুজরাতে নেই হার্দিক। শুভমন গিলের নেতৃত্বে খেলবেন নুর।

এ বারের আইপিএলের নিলাম হবে ১৯ ডিসেম্বর। দুবাইয়ে বসবে নিলামের আসর। সেখানে ভাগ্যপরীক্ষা হবে ৩৩৩ জন ক্রিকেটারের। প্রতিটি দলই নিজেদের ফাঁক ভরাট করার লক্ষ্য নিয়ে নামবে নিলামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL PSL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE