Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Harbhajan Singh: অশ্বিনের বদলে ফিরুক কুল-চা, দাবি ভাজ্জির

পরিসংখ্যান বলছে, ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে ‘কুলচা’ (কুলদীপ এবং চহাল) জুটি একসঙ্গে ভারতের জার্সিতে খেলেছেন ৩৬টি ওয়ান ডে ম্যাচ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ জানুয়ারি ২০২২ ০৭:২৬
Save
Something isn't right! Please refresh.


—ফাইল চিত্র।

Popup Close

২০১৭ সালের পরে আবার তাঁকে ফেরানো হয়েছিল সীমিত ওভারের ক্রিকেটের দলে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচের সিরিজ়ে চরম ব্যর্থ আর অশ্বিন। যা দেখে প্রাক্তন অফস্পিনার হরভজন সিংহ প্রশ্ন তুলেছেন, নির্বাচকরা কেন কুলদীপ যাদব এবং যুজ়বেন্দ্র চহাল জুটিকে ফিরিয়ে আনছেন না?

একটি ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে হরভজন জানিয়েছেন, মাঝের ওভারগুলিতে উপযুক্ত স্পিনার না থাকার খেসারত দিতে হয়েছে ভারতীয় দলকে। প্রথম দুই ম্যাচে অশ্বিনের শিকার ছিল এক উইকেট। তৃতীয় ম্যাচে তাঁকে আর খেলানোর ঝুঁকি নিতে পারেননি নতুন কোচ রাহুল দ্রাবিড়। সেই প্রসঙ্গে হরভজন বলেছেন, “ভারতীয় দলের দুই অভিজ্ঞ সদস্য ইশান্ত শর্মা এবং আর অশ্বিন টেস্ট ক্রিকেটের জন্য উপযুক্ত। লাল বলে অশ্বিন অবশ্যই চ্যাম্পিয়ন বোলার। কিন্তু ওয়ান ডে ক্রিকেটে ভারতকে বিকল্প কিছু পরিকল্পনা করে রাখতে হবে।”

হরভজনের প্রস্তাব, আবার ফিরিয়ে আনতে হবে ‘কুলচা’ (কুলদীপ এবং চহাল) জুটিকে। পরিসংখ্যান বলছে, ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে এই দুই স্পিনার একসঙ্গে ভারতের জার্সিতে খেলেছেন ৩৬টি ওয়ান ডে ম্যাচ। উইকেট তুলে নিয়েছেন ১২৫। হরভজন বলেছেন, “কুলদীপই দারুণ বিকল্প হতে পারে। আমরা কুলচা জুটিকে ফিরিয়ে আনছি না কেন? অতীতে ভারতকে ওরা অনেক জয় উপহার দিয়েছে দলকে। ওদের ফেরানো হলে দলেরই কিন্তু ভাল হবে।”

Advertisement

সদ্যসমাপ্ত দক্ষিণ আফ্রিকা সফরে অশ্বিন এবং চহাল একসঙ্গে খেললেও তেমন কোনও সুবিধা করতে পারেননি। চহাল পেয়েছিলেন দুই উইকেট। হরভজনের কথায়, “ওরা একটু বেশিই রক্ষণাত্মক মানসিকতা নিয়ে বোলিং করেছে বলে সফল হয়নি। হতে পারে উইকেট থেকে তেমন সহায়তা পাওয়া যায়নি, কিন্তু একটু আক্রমণাত্মক ফিল্ডিং সাজিয়ে ওরা চাপ তৈরি করতেই পারত। কুলদীপ এবং চহালের মতো স্পিনারকেই দরকার, যারা বোলিংয়ে অন্য একটা মাত্রা দিতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement