Advertisement
১৫ মে ২০২৪
Vinod Kambli

ভাঙল বিনোদ কাম্বলির ৩০ বছরের পুরনো রেকর্ড, নতুন কীর্তি ইংরেজ ব্যাটারের

প্রথম দিনই এই ব্যাটার কাম্বলির নজির ভেঙে দিয়েছেন। টেস্টেও যে আগ্রাসী ক্রিকেট খেলা যায়, ব্রেন্ডন ম্যাকালামের দলের অধীনে থাকা ক্রিকেটার সেটা শুক্রবার আরও এক বার বুঝিয়ে দিয়েছেন।

file pic of vinod kambli

গত ৩০ বছর অক্ষত ছিল বিনোদ কাম্বলির রেকর্ড। শুক্রবার তা ভেঙে দিলেন হ্যারি ব্রুক। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:০১
Share: Save:

গত ৩০ বছর অক্ষত ছিল বিনোদ কাম্বলির রেকর্ড। শুক্রবার তা ভেঙে দিলেন হ্যারি ব্রুক। ইংরেজ ব্যাটার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করছেন। প্রথম দিনই তিনি কাম্বলির নজির ভেঙে দিয়েছেন। টেস্টেও যে আগ্রাসী ক্রিকেট খেলা যায়, ব্রেন্ডন ম্যাকালামের দলের অধীনে থাকা ব্রুক সেটা শুক্রবার আরও এক বার বুঝিয়ে দিয়েছেন।

টেস্ট কেরিয়ারের প্রথম ৯টি ইনিংসে এত দিন পর্যন্ত সবচেয়ে বেশি রান ছিল কাম্বলির। তিনি ৭৯৮ রান করেছিলেন। সেই নজির ছাপিয়ে গিয়েছেন ব্রুক। শুক্রবার প্রথম দিনে তিনি অপরাজিত ১৮৪ রানে। ইতিমধ্যেই প্রথম ৯ ইনিংসে ৮০৭ রান হয়ে গিয়েছে তাঁর। সেই সংখ্যা আরও বাড়তে পারে শনিবার।

কাম্বলির পরেই ছিলেন হারবার্ট সাটক্লিফ। প্রথম ৯ ইনিংসে তাঁর রান ছিল ৭৮০। এর পর ছিলেন সুনীল গাওস্কর (৭৭৮) এবং এভার্টন উইকস (৭৭৭)। সবাইকে টপকে গিয়েছেন ব্রুকস। প্রথম ৯ ইনিংসের পর সবচেয়ে ভাল টেস্ট গড়ের রেকর্ড অবশ্য এখনও অক্ষত রেখেছেন গাওস্কর (১২৯.৬৬)। ব্রুক তার পরেই রয়েছেন ১০০.৮৮ গড়ে।

ইংল্যান্ড প্রথম টেস্টে জিতেছে। দ্বিতীয় টেস্টে টসে হেরে আগে ব্যাট করতে নেমে এবং শুরুতে তিনটে উইকেট হারিয়েও দিনের শেষে চালকের আসনে তারা। প্রথম দিনই তুলে দিয়েছে ৩১৫ রান। জো রুটও শতরান করেছেন। ম্যাচের পর ব্রুক বলেছেন, “টেস্ট ক্রিকেটে যে মানসিকতা নিয়ে প্রতি ম্যাচে নামি, সেই মানসিকতা রেখেই আজ খেলেছি। আলাদা কোনও প্রস্তুতি ছিল না।”

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি গড় ডন ব্র্যাডম্যানের। তিনি ৫২টি ম্যাচে ৯৯.৯৪ গড়ে করেছিলেন ৬৯৯৬ রান। দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ারই অ্যাডাম ভোজেস। ২০টি টেস্টে ৬১.৮৭ গড়ে করেছিলেন ১৪৮৫ রান। তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার গ্রেম পোলক। তিনি ২৩টি টেস্টে ৬০.৯৭ গড়ে করেছিলেন ২২৫৬ রান। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে অপরাজিত থাকায় টেস্ট ক্রিকেটে গড় রানে সকলকে ছাপিয়ে গেলেন ব্রুক। এই টেস্টের আগে পাঁচটি টেস্টে ব্রুক ৭৭.৮৭ গড়ে ৬২৩ রান করেছিলেন। আউট হয়ে গেলে অবশ্য ১০০-র বেশি গড় ধরে রাখতে পারবেন না তিনি।

২২ গজে ব্রুকের সঙ্গে অপরাজিত রয়েছেন রুট। প্রথম দিনের শেষে তাঁর সংগ্রহ ১০১ রান। ইংল্যান্ডের শুরুটা অবশ্য এতটা ঝকঝকে ছিল না। মাত্র ২১ রানেই ৩ উইকেট হারিয়েছিলেন সফরকারীরা। দুই ওপেনার জ্যাক ক্রলি (২) এবং বেন ডাকেট (৯) শুরুতেই আউট হয়ে যান। রান পাননি তিন নম্বরে নামা অলি পোপও (১০)। চাপের মুখে দলের ইনিংসের হাল ধরেন রুট এবং ব্রুক। তাঁরাই সামলান শুরুর ধাক্কা। চতুর্থ উইকেটে তাঁদের অবিচ্ছিন্ন জুটিতে উঠেছে ২৯৪ রান। খারাপ আবহাওয়ার জন্য প্রথম দিন খেলা হয়েছে ৬৫ ওভার। যদিও তা ইংল্যান্ডের স্কোরবোর্ডের দিকে তাকালে বোঝা সম্ভব নয়। ওভার প্রতি ৪.৮৪ গড়ে রান তুলেছেন ইংল্যান্ডের ব্যাটাররা। সব থেকে আগ্রাসী ছিলেন ব্রুকই। তাঁর দাপুটে ব্যাটিংয়ের সামনে নিউ জ়িল্যান্ডের কোনও বোলারই তেমন সুবিধা করতে পারেননি। নিউ জ়িল্যান্ডের পক্ষে ম্যাট হেনরি ৬৪ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন। টিম সাউদি ৪৮ রানে ১ উইকেট পেয়েছেন। একমাত্র তাঁর বলই কিছুটা সমীহের সঙ্গে খেলেছেন ইংল্যান্ডের ব্যাটাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinod Kambli Harry Brook england cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE