Advertisement
২৩ জুলাই ২০২৪
Asia Cup 2023

১৩ বছর পর আবার এশিয়া কাপ ফাইনালে দেখা, ভারত না শ্রীলঙ্কা, কে এগিয়ে রবিবারের ম্যাচে?

রবিবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত এবং শ্রীলঙ্কা। দুই দেশ এর আগে অনেক বারই মুখোমুখি হয়েছে। কে এগিয়ে, কে পিছিয়ে এই ম্যাচে?

cricket

ভারত এবং শ্রীলঙ্কা দল। ছবি: এসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ২১:০০
Share: Save:

রবিবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত এবং শ্রীলঙ্কা। পাঁচ বছর পর আবার আন্তর্জাতিক ট্রফি জেতার স্বপ্ন দেখছে রোহিত শর্মার দল। শেষ বার ২০১৮ সালে এশিয়া কাপেরই ফাইনালে বাংলাদেশকে হারিয়েছিল ভারত। আবার একটি এশিয়া কাপের ফাইনাল খেলতে চলেছে তারা। কিন্তু শ্রীলঙ্কা বরাবরই ভারতের কঠিন গাঁট। অতীতে এই দলের বিরুদ্ধে সমস্যায় পড়তে হয়েছে ভারতকে।

শুধু তাই নয়, এশিয়া কাপ শুরু হওয়ার পর থেকেই ভারত এবং শ্রীলঙ্কা দাপট দেখিয়েছে। ভারত সাত বার ট্রফি জিতেছে। শ্রীলঙ্কা ছ’বার। দুই দল এর আগে সাত বার ফাইনালে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ভারত চার বার জিতেছে। শ্রীলঙ্কা তিন বার।

আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভারত এবং শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছে ১১ বার। তার মধ্যে ভারত পাঁচ বার এবং শ্রীলঙ্কা চার বার জিতেছে। ভারতের মাটিতে ২০১১ সালের বিশ্বকাপেও এই দুই দেশ মুখোমুখি হয়েছিল। মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বাধীন সেই দল ট্রফি জেতে। এশিয়া কাপেও পরিসংখ্যানে সামান্য এগিয়ে রয়েছে ভারতই।

২০১০ সালের পর আবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত-শ্রীলঙ্কা। সে বার ডাম্বুলায় ভারত ৮১ রানে হারিয়েছিল শ্রীলঙ্কা। দীনেশ কার্তিকের ৬৬ রানের সৌজন্যে প্রথমে ব্যাট করে ২৬৮ তুলেছিল ভারত। জবাবে আশিস নেহরার চার উইকেটের সৌজন্যে ১৮৭ রানে শেষ হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার ইনিংস। সেই পরিসংখ্যান নিশ্চয়ই মাথায় রয়েছে দাসুন শনাকাদের। আবারও ঘরের মাটিতে এশিয়া কাপের ফাইনালে সামনে ভারত। শনাকারা প্রতিশোধ নিতেই নামবেন, এ কথা বলেই দেওয়া যায়। ২০১০ সালের সেই ম্যাচে খেলা রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাডেজা ১৩ বছর পর আবার নামবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 India vs Sri Lanka 2023 Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE