Advertisement
১৭ মে ২০২৪
Shakib Al Hasan

বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচে হার, এখনও কী ভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ?

প্রথম ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে জয়। বিশ্বকাপে তার পর থেকে হেরেই চলেছে বাংলাদেশ। শনিবার ইডেনে নেদারল্যান্ডসের বিরুদ্ধেও হেরেছে তারা। কী ভাবে এখনও সেমিফাইনালে যাওয়া সম্ভব?

cricket

শাকিব আল হাসান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৪:০২
Share: Save:

সেই প্রথম ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে জয়। বিশ্বকাপে তার পর থেকে হেরেই চলেছে বাংলাদেশ। শনিবার ইডেনে নেদারল্যান্ডসের মতো দুর্বল দলের বিরুদ্ধেও হেরেছে তারা। টানা পাঁচটি ম্যাচ হেরে শাকিব আল হাসানের দল দাঁড়িয়ে খাদের কিনারায়। কিন্তু সব আশা এখনও শেষ হয়ে যায়নি। বাংলাদেশ এখনও সেমিফাইনালের যোগ্যতা অর্জন করতে পারে। তার পরেও অবশ্য তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির দিকে।

সেমিফাইনালে উঠতে গেলে বাংলাদেশকে জিততে হবে বাকি তিন ম্যাচে। বাংলাদেশের খেলা বাকি পাকিস্তান (৩১ অক্টোবর), শ্রীলঙ্কা (৬ নভেম্বর) এবং অস্ট্রেলিয়ার (১১ নভেম্বর) বিরুদ্ধে। তিনটি ম্যাচেই বড় ব্যবধানে জিততে হবে, যাতে নেট রান রেট অনেকটাই বেশি থাকে।

তিনটি ম্যাচেই জিতলে বাংলাদেশ সর্বোচ্চ আট পয়েন্টে পৌঁছতে পারে। এতে তৃতীয় বা চতুর্থ স্থানে শেষ করতে পারে। তার জন্যে বাকি দলগুলিকেও হারতে হবে। ভারত এবং দক্ষিণ আফ্রিকার ইতিমধ্যেই ১০ পয়েন্ট রয়েছে। এই দুই দেশ তাদের বাকি ম্যাচে হারলেও ছুঁতে পারবে না বাংলাদেশ। নিউ জ়‌িল্যান্ড এবং অস্ট্রেলিয়া দুই দেশেরই এখন আট পয়েন্ট করে রয়েছে। ছ’টি করে ম্যাচ খেলেছে তারা। যদি এই দুই দেশ নিজেদের পরের ম্যাচে জেতে যেতে, তা হলেই ছিটকে যাবে বাংলাদেশ। এই দুই দেশকে শুধু হারলেই হবে না, বড় রানে হারতে হবে যাতে রান রেট অনেকটা কমে যায়। এতে বাংলাদেশ রান রেটের বিচারে তাদের টপকে যেতে পারবে।

বাংলাদেশের উপরে রয়েছে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। বাংলাদেশ চাইবে, দুই দলই তাদের বাকি ম্যাচগুলিতে হারুক। এতে দুই দেশ সর্বোচ্চ ছ’পয়েন্টে শেষ করবে। তা হলে বাংলাদেশের আট পয়েন্টকে ছুঁতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shakib Al Hasan ICC ODI World Cup 2023 Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE