Advertisement
১৭ মে ২০২৪
Asian Games 2023

একটিও ম্যাচ না খেলে কোন নিয়মে এশিয়ান গেমসে ক্রিকেটের শেষ চারে ভারত?

বৃষ্টির কারণে এশিয়ান গেমসে ভারতের মহিলা ক্রিকেট দলের ম্যাচ পরিত্যক্ত হয়ে গেল। দ্বিতীয় ইনিংসে আর খেলাই শুরু করা গেল না। কোন নিয়মে শেষ চারে উঠল তারা?

cricket

মেয়েদের ক্রিকেট দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫৩
Share: Save:

বৃষ্টির কারণে এশিয়ান গেমসে ভারতের মহিলা ক্রিকেট দলের ম্যাচ পরিত্যক্ত হয়ে গেল। দ্বিতীয় ইনিংসে আর খেলাই শুরু করা গেল না। ম্যাচ ভেস্তে গেলেও ভারত চলে গেল সেমিফাইনালে। কোন নিয়মের কারণে শেষ চারে উঠলেন শেফালি বর্মারা?

এশিয়ান গেমসে নিয়ম রয়েছে, নকআউটের কোনও ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হলে যে দল র‌্যাঙ্কিংয়ে আগে রয়েছে, তারাই পরের পর্বে যাবে। ভারত এই প্রতিযোগিতায় শীর্ষ বাছাই দল হিসাবে খেলছে। সেখানে মালয়েশিয়া অনেক পিছনে। তাই ভারতকে সেমিফাইনালে তোলা হয়েছে।

এশিয়ান গেমসে ক্রিকেট খেলা হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে। সেখানে ভারত রয়েছে চতুর্থ স্থানে। মালয়েশিয়া ২৭তম স্থানে। কিন্তু এশিয়ান গেমসে যে দেশগুলি খেলছে তার মধ্যে ভারতই সবার উপরে। সেই কারণেই তারা শীর্ষ বাছাই। দ্বিতীয় বাছাই পাকিস্তান। তার পরে রয়েছে শ্রীলঙ্কা এবং বাংলাদেশ।

এশিয়ান গেমসের বাকি দলগুলির থেকে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ এগিয়ে। তাই এই চারটি দল সরাসরি কোয়ার্টার ফাইনাল থেকে খেলছে। ভারতেরই প্রথম ম্যাচ ছিল। তারা সেমিফাইনালে উঠেছে। শেষ চারে বাংলাদেশ বনাম হংকং ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে খেলছে। ফাইনালে উঠলে পাকিস্তানের বিরুদ্ধে খেলার সম্ভাবনা তৈরি হবে।

ছেলেদের ক্রিকেটের ফরম্যাটও একই রকম। সেখানেও ভারত-সহ চারটি দেশ কোয়ার্টার ফাইনাল থেকে শুরু করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023 Team India Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE