Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

‘চার জনের খাবার একাই খেয়ে নিত কোহলি’, কী ভাবে নিজের ভুল বুঝলেন বিরাট, জানালেন হরভজন

‘চার জনের খাবার একাই খেয়ে নিত কোহলি’, কী ভাবে নিজের ভুল বুঝলেন বিরাট, জানালেন হরভজন।

cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৫
Share: Save:

শুধু ব্যাট হাতে রান করাই নয়, ভারতীয় ক্রিকেটে ফিটনেসের ব্যাপারেও বিরাট কোহলির জুড়ি কেউ নেই। কোহলিকে দেখেই অনেক ক্রিকেট ফিটনেস সম্পর্কে সচেতন হয়েছেন। সে রকমই একটি ঘটনার কথা উল্লেখ করেছেন হরভজন সিংহ। জাতীয় দলে থাকার সময় তিনি কাছ থেকে দেখেছেন, কী ভাবে নিজের খাবার নিয়ন্ত্রণে এনে ফিটনেস সচেতন হয়ে উঠেছেন কোহলি।

একটি চ্যানেলে হরভজন বলেছেন, “যদি ফিটনেসের কথা বলি, তা হলে আপনি আয়নার সামনে নিজের দিকে তাকালেই বুঝতে পারবেন। আপনার মনে হবে যে এটা ঠিক হচ্ছে না। আপনাকে কিছু একটা করতেই হবে। একটা সময় ছিল যখন এক জন মানুষ একাই চারটে লোকের খাবার খেয়ে নিত। যখনই খাবারের ব্যাপারে কথা হত, আমাকে জিজ্ঞাসা করত, পাজি! এই খাবারটা কি অর্ডার করব?” নাম না করেই এখানে কোহলির কথা বলেছেন হরভজন।

ভাজ্জির সংযোজন, “আমি ওর মধ্যে পরিবর্তন দেখতে পেয়ে জিজ্ঞাসা করেছিলাম, এতটা নিয়ন্ত্রণ? একটা খাবার খুবই নির্দিষ্ট পরিমাণে খেত ও। সেটাও আবার নির্দিষ্ট সময়ে। নিজের মধ্যে দারুণ শৃঙ্খলা এনেছিল। আমাকেও চেষ্টা করেছিল সেই শৃঙ্খলায় বেঁধে ফেলতে। কোহলির সঙ্গে খেলা দুটো বছর খুব ভাল গিয়েছে আমার কাছে। কোহলির জন্যই আমি নিজের ফিটনেসের সর্বোচ্চ পর্যায়ে উঠেছি। আমাকে নিয়ে জিমে যাওয়া শুরু করেছিল। আমি ওকে ফিটনেস গুরু বলে ডাকতাম। কোহলির জন্যই ভারতীয় দলে ফিটনেস নিয়ে আলাদা করে চর্চা শুরু হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Harbhajan Singh Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE