Advertisement
০৪ মে ২০২৪
WTC Final 2023

লন্ডনে বৃষ্টির সম্ভাবনা, রিজার্ভ দিনে খেলা কখন হতে পারে, নিয়ম কী বলছে?

বৃষ্টির জন্য পঞ্চম দিনে সময় নষ্ট হলে রয়েছে রিজার্ভ দিন। ফলে সেক্ষেত্রে সোমবার ম্যাচ গড়াতে পারে। কিন্তু এই রিজার্ভ দিনের নিয়ম কখন কার্যকর হতে পারে?

Rahane playing against Australia

(বাঁ দিকে) ওভাল টেস্টে ব্যাট করছেন অজিঙ্ক রাহানে। (ডান দিকে) উইকেটের পিছনে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৬:২৯
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের শেষ দিন। রবিবার ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে যে কোনও দল জিততে পারে। ম্যাচ ড্র হতে পারে। এর মাঝেই আশঙ্কা রয়েছে বৃষ্টির। তবে বৃষ্টির জন্য পঞ্চম দিনে সময় নষ্ট হলে রয়েছে রিজার্ভ দিন। সেক্ষেত্রে সোমবার খেলা গড়াবে। কিন্তু এই রিজার্ভ দিনের নিয়ম কখন কার্যকর হতে পারে?

পঞ্চম দিনে যদি বৃষ্টির জন্য অথবা কম আলোর জন্য খেলা বন্ধ থাকে তবেই রিজার্ভ দিনের কথা ভাবা হবে। রবিবার লন্ডনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এক ঘণ্টার বেশি সময় নষ্ট হলে, তবেই রিজার্ভ দিনের কথা আসবে। এক মাত্র সময় নষ্ট হলেই সোমবার খেলা হবে। ম্যাচ শেষ করার জন্য সোমবারের কথা ভাবা হবে না। কোনও কারণে ভারত জয়ের রান তুলতে না পারলে এবং অস্ট্রেলিয়া ভারতের সব উইকেট নিতে না পারলে ম্যাচ ড্র হয়ে যাবে। সেই কারণের জন্য সোমবার খেলা হবে না।

চার দিন ভালয় ভালয় কেটেছে টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রথম চার দিন। আইসিসি কর্তারা চাইছেন রবিবারও তেমন কাটুক। ভারত এবং অস্ট্রেলিয়া শিবিরও হয়তো তেমনই চাইছে। কিন্তু চাইলেই কি সব পাওয়া যায়? লন্ডনের আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার আকাশ থাকবে মেঘলা। সম্ভাবনা রয়েছে ঝড়-বৃষ্টিরও।

লন্ডনের আবহাওয়া অফিস জানিয়েছে, রবিবার আকাশের ৫৪ শতাংশ মেঘে ঢাকা থাকবে। লন্ডনের সময় অনুযায়ী দুপুর ১২টা থেকে রাত ৯টার মধ্যে হতে পারে ঝড়-বৃষ্টি। রয়েছে বজ্রপাতের সম্ভাবনাও। বৃষ্টি কি টেস্ট বিশ্বকাপ ফাইনালের পঞ্চম দিনের খেলা ভেস্তে দিতে পারে? আবহবিদরা জানিয়েছেন, ঘণ্টা চারেক ধরে চলতে পারে বৃষ্টি। ২১.৬ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়ার সর্বোচ্চ গতি হতে পারে ২৮ কিলোমিটার প্রতি ঘণ্টা। বজ্রপাতের সম্ভাবনা ৪০ শতাংশ। তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

ভারত-অস্ট্রেলিয়া টেস্টের পঞ্চম দিনের খেলা শুরু হওয়ার কথা লন্ডনের সময় অনুযায়ী সকাল ১০.৩০ মিনিটে। মধ্যাহ্নভোজের বিরতি দুপুর ১২.৩০ মিনিটে। অর্থাৎ, পূর্বাভাস অনুযায়ী টেস্টের মধ্যাহ্নভোজের বিরতির আগেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে লন্ডনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE