Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Ian Chappell

এখনকার ব্যাটারদের মধ্যে সেরা কে? কাকে কোথায় রাখলেন ইয়ান চ্যাপেল?

এখনকার ব্যাটারদের মধ্যে কোহলি, স্মিথ, উইলিয়ামসন, রুট, বাবর এবং লাবুশেনের মধ্যে এক জনকে সেরা বেছে নেওয়া কঠিন। তবু নিজের দেখা টেস্ট ইনিংসগুলির ভিত্তিতে বেছে নিয়েছেন চ্যাপেল।

টেস্ট ক্রিকেটে কোহলিকে সেরা ব্যাটার বেছে নিলেন চ্যাপেল।

টেস্ট ক্রিকেটে কোহলিকে সেরা ব্যাটার বেছে নিলেন চ্যাপেল। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৪:২৬
Share: Save:

এখন ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটারকে? এই প্রশ্নে বিশেষজ্ঞদের নানা মত রয়েছে। বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, জো রুট, বাবর আজম এবং স্টিভ স্মিথের মধ্যে কে এগিয়ে রয়েছেন? এই পাঁচ ব্যাটার যে বর্তমান প্রজন্মের বাকিদের থেকে এগিয়ে রয়েছেন তা নিয়ে সকলেই প্রায় একমত। ইয়ান চ্যাপেল টেস্ট ক্রিকেটের নিরিখে এগিয়ে রাখছেন ভারতের প্রাক্তন অধিনায়ককেই।

Advertisement

চ্যাপেলের মতে কোহলিই বর্তমান প্রজন্মের সেরা ব্যাটারা। অন্তত টেস্ট ক্রিকেটে তো বটেই। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘কোহলি দুর্দান্ত খেলোয়াড়। ওর হাতে নানা রকম শট রয়েছে। প্রতিযোগিতা পছন্দ করে। ব্যাটিংয়ের মধ্যে ভাবনার ছাপ দেখা যায়। কোহলির কাছে জানতে চেয়েছিলাম, কেন ঝুঁকিপূর্ণ শট এড়িয়ে চলার চেষ্টা করে? কোহলি বলেছিল, ও চায়না টেস্ট ক্রিকেটে কেউ ওর উপর ঝাঁপিয়ে পড়ার সুযোগ পাক। যদিও আমরা কোহলিকে আগের মেজাজে দেখতে পাচ্ছি না। হতে পারে বয়স বাড়ার জন্য। আবার নেতৃত্বের দায়িত্ব ছেড়ে দেওয়ার জন্যও হতে পারে। কারণ যাই হোক, কোহলিকে আবার জাগিয়ে তোলা দরকার।’’

বর্তমান প্রজন্মের সেরা ব্যাটারদের মধ্যে মার্নাস লাবুশেনকেও রাখতে চান চ্যাপেল। যদিও তিনি মনে করেন, স্মিথ, উইলিয়ামসন, রুট, বাবর বা লাবুশেনদের পক্ষে নিজেদের সেরা দিনেও ছন্দে থাকা কোহলিকে ছাপিয়ে যাওয়া কঠিন। ক্রিকেটীয় দক্ষতায় সকলেই কাছাকাছি রয়েছেন। চ্যাপেল বলেছেন, ‘‘সকলেই দারুণ প্রতিভাবান ক্রিকেটার। এক জনকে সেরা বেছে নেওয়া খুব কঠিন। পুরনো দিনের কথা বললে ভিক্টর ট্রাম্পারের অসাধারণ শৈল্পিক ব্যাটিংয়ের কথা বলব। কিন্তু ডোনাল্ড ব্র্যাডমান তাঁকে ছাপিয়ে গিয়েছেন। ওরা সকলেই দারুণ ক্রিকেটার। তবু নিজেদের সেরা দিনেও ওদের পক্ষে সেরা ছন্দের কোহলিকে ছাপিয়ে কঠিন। কোহলি ২০১৪ সালে অ্যাডিলেডে যে ইনিংসটা খেলেছিল, সেটাই আমার দেখা সেরা ইনিংস। ওই সিরিজ়ে একাধিক শতরান করেছিল কোহলি।’’

২০১১ সালে টেস্ট অভিষেক হয় কোহলির। ১০২টি টেস্টে ৮০৭৪ রান করেছেন। তাঁর দ্বিশতরানের ইনিংস রয়েছে ৭টি। ২৭টি শতরান এবং ২৮টি অর্ধশতরানের ইনিংস খেলেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.