Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ICC

আবার ক্রিকেটে দুর্নীতি! ভারতীয় আম্পায়ারের দিকে নজর আইসিসির

ক্রিকেট নিয়ে দুর্নীতিতে আবার আইসিসির নজর ভারতে। তবে কোনও ক্রিকেটার নন, নজরে এক আম্পায়ার। এমন একজন, যিনি বোর্ডের কোনও প্যানেলে নেই, বড় কোনও ম্যাচও পরিচালনা করেননি। কে তিনি?

umpire

আইসিসির অভিযোগ, ভাটিন্ডার আম্পায়ার যতীন কাশ্যপ দুর্নীতি-বিরোধী নিয়ম ভেঙেছেন। — প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৯:৩৩
Share: Save:

ক্রিকেট নিয়ে দুর্নীতিতে আবার আইসিসির নজর ভারতে। তবে কোনও ক্রিকেটার নন, এ বার নজরে এক আম্পায়ার। এমন একজন, যিনি না বোর্ডের কোনও প্যানেলে রয়েছেন, না বড় কোনও ম্যাচ পরিচালনা করেছেন। এমন একজন আম্পায়ারের বিরুদ্ধে আইসিসির নজর পড়ায় অবাক অনেকেই।

আইসিসির অভিযোগ, ভাটিন্ডার আম্পায়ার যতীন কাশ্যপ দুর্নীতি-বিরোধী নিয়ম ভেঙেছেন। গত বছরের আন্তর্জাতিক ম্যাচগুলি নিয়ে এই তদন্ত করতে গিয়ে এই ঘটনা দেখা গিয়েছে। ঠিক কোন ম্যাচে দুর্নীতি হয়েছে, তা বলা হয়নি। পঞ্জাবে জেলাভিত্তিক ম্যাচে আম্পায়ারিং করিয়েছেন যতীন। কিন্তু বোর্ডের প্যানেলে নেই।

গত চার বছরে জেলার কোনও ম্যাচেও আম্পায়ারিং করাননি যতীন। রাজ্য ক্রিকেটের আম্পায়ারিং প্যানেল থেকে রাতারাতি উধাও হয়ে যান। পঞ্জাব ক্রিকেট সংস্থার কাছে যতীনের ব্যাপারে আইসিসি খোঁজখবর করতে শুরু করায় বিষয়টি প্রকাশ্যে এসেছে।

যতীনের বিরুদ্ধে অভিযোগ, তিনি দুর্নীতি-বিরোধী দলের তদন্তে সহযোগিতা করেননি বা প্রত্যাখ্যান করেছেন। তার কোনও ব্যাখ্যাও দেননি। সঠিক তথ্য না দেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। এ ছাড়া আইসিসির শৃঙ্খলাবিধির অধীনে তদন্তের সময় দুর্নীতি-বিরোধী কমিটিকে কোনও সাহায্য করেননি।

পঞ্জাব ক্রিকেট সংস্থার সচিব দিলশের খান্না জানিয়েছেন, এই ঘটনার সঙ্গে রাজ্য ক্রিকেটের কোনও সম্পর্ক নেই। বলেছেন, “ওর সম্পর্কে যে আন্তর্জাতিক ম্যাচের জন্য তদন্ত করা হয়েছে এটা আইসিসির কথায় স্পষ্ট।” অভিযোগের ভিত্তিতে যতীনকে জবাব দেওয়ার জন্যে ১৪ দিন সময় দিয়েছে আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC BCCI Anti Corruption Unit umpire
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE