Advertisement
০১ মে ২০২৪
U19 World Cup

২৩ দিন পরে ছোটদের বিশ্বকাপ ক্রিকেট, নতুন বছরে নতুন নিয়মে হবে খেলা

গত বছর মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। সেটা যদিও ছিল টি-টোয়েন্টি ক্রিকেট। এ বারে ৫০ ওভারের ক্রিকেটে ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বদল হচ্ছে একটি নিয়ম।

U19 World Cup 2018

২০১৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৭:১২
Share: Save:

নতুন বছর শুরু হতে বাকি আর চার দিন। ২০২৪ সালের ১৯ জানুয়ারি থেকে শুরু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেই প্রতিযোগিতা হবে দক্ষিণ আফ্রিকায়। গত বছর মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়েছিল সে দেশে। সেটা যদিও ছিল টি-টোয়েন্টি ক্রিকেট। এ বারে ৫০ ওভারের ক্রিকেটে ছেলেদের প্রতিযোগিতায় বদল হচ্ছে একটি নিয়ম।

ভারত-সহ ১৬টি দেশ খেলবে এ বারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। চারটি গ্রুপে ভাগ করে দেওয়া হবে সেই দলগুলিকে। অন্যান্য বার সেখান থেকে আট দলকে নিয়ে হয় কোয়ার্টার ফাইনাল। এ বারে সেটা হবে না। পরের পর্বে যাবে ১২টি দল। অর্থাৎ চার দলের গ্রুপ থেকে তিনটি করে দল যাবে পরের পর্বে। সেই ১২ দলকে ভাগ করা হবে দু’টি গ্রুপে। সুপার সিক্স পর্বের একটি গ্রুপে থাকবে এ এবং ডি গ্রুপের তিনটি দল। অন্য গ্রুপে থাকবে বি এবং সি গ্রুপের তিনটি করে দল। সুপার সিক্স পর্বে দলগুলির আগের পর্বের পয়েন্টও থাকবে। তবে তাদের সঙ্গে ওই গ্রুপে বাকি যে দু’টি দল ছিল, শুধু তাদের পয়েন্টই পাবে।

দু’বছর অন্তর হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২২ সালে যশ ঢুলের নেতৃত্বে জিতেছিল ভারত। ফাইনালে বাংলার রবি কুমার দাপট দেখিয়েছিলেন। সেই সঙ্গে রাজ বাওয়া ভারতের জয়ের ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছিলেন। ভারত শেষ ছ’বারের মধ্যে তিন বার জিতেছে। ২০১৬ সালের পর থেকে প্রতিটি ফাইনাল খেলেছে। কিন্তু কখনও পর পর দু’বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিততে পারেনি ভারত। এই রেকর্ড আছে শুধু পাকিস্তানের। তারা ২০০৪ এবং ২০০৬ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

U19 World Cup Team India South Africa ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE