Advertisement
০২ মে ২০২৪
brisbane test

দু’দিনে শেষ টেস্ট, ৩৪ উইকেট পড়া পিচ নিয়ে রায় দিল আইসিসি

ব্রিসবেনের সবুজ টেস্ট উইকেটকে সাধারণের থেকেও খারাপ তকমা দিল আইসিসি। দেওয়া হল এক ডিমেরিট পয়েন্ট। এর আগে রাওয়ালপিণ্ডিতে পাটা উইকেটের জন্য পয়েন্ট কেটেছিল আইসিসি।

অস্ট্রেলিয়া জিতলেও ব্রিসবেনের উইকেট নিয়ে অসন্তোষের কথা জানিয়ে দিল আইসিসি।

অস্ট্রেলিয়া জিতলেও ব্রিসবেনের উইকেট নিয়ে অসন্তোষের কথা জানিয়ে দিল আইসিসি। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ২২:৩৪
Share: Save:

ব্রিসবেনে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্টের উইকেটকে নিম্নমানের বলল আইসিসি। ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন গাব্বার ২২ গজকে ব্যাট করার জন্য বিপজ্জনক বলে জানিয়েছেন তাঁর রিপোর্টে। তার ভিত্তিতেই আইসিসি ব্রিসবেনের উইকেটকে সাধারণের থেকেও খারাপ তকমা দিল।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট শেষ হয়েছে মাত্র দু’দিনেই। প্রায় আউট ফিল্ডের মতো সবুজ উইকেটে দু’দিনে পড়েছে ৩৪টি উইকেট। অসমান বাউন্সে নাজেহাল হয়েছে দু’দলের ব্যাটাররা। চতুর্থ ইনিংসে জয়ের জন্য মাত্র ৩৪ রান তাড়া করতে গিয়েও আয়োজক অস্ট্রেলিয়া ৪ উইকেট হারায়। ম্যাচের পরেই ব্রিসবেনের উইকেটের চরিত্র এবং মান নিয়ে প্রশ্ন ওঠে। শুরু হয় সমালোচনা। আইসিসির বক্তব্য নিয়ে শুরু হয় জল্পনা। শেষ পর্যন্ত ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিল, পিচের মান সাধারণের থেকেও খারাপ ছিল।

ম্যাচ রেফারি রিচার্ডসন তাঁর রিপোর্টে বলেছেন, ‘‘অসমান বাউন্স ব্যাটারদের জন্য বেশ বিপজ্জনক। এমন উইকেটে খেলা ঝুঁকির। সম্পূর্ণ বোলারদের কথা মাথায় রেখে উইকেট তৈরির চেষ্টা করা হয়েছে। উইকেটে রয়েছে বিপজ্জনক বাউন্স। বল সিমে পড়ে আরও গতি পাচ্ছে। দ্বিতীয় দিনে কিছু বল আবার অস্বাভাবিক নীচু হয়ে গিয়েছে। এমন উইকেটে ব্যাটারদের পক্ষে জুটি তৈরি করা প্রায় অসম্ভব।’’

রিপোর্টে তিনি আরও লিখেছেন, ‘‘আমার মতে গাব্বার উইকেট আইসিসির নির্দেশিকা মেনে তৈরি করা হয়নি। এমন উইকেট কখনই ব্যাট এবং বলের ভাল লড়াইয়ের জন্য উপযুক্ত নয়।’’ ম্যাচ রেফারির রিপোর্টের ভিত্তিতে ব্রিসবেনকে এক ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। আগামী ৫ বছরের মধ্যে আরও ৪ ডিমেরিট পয়েন্ট পেলে ব্রিসবেনকে টেস্ট ম্যাচের জন্য ১২ মাস নির্বাসিত হবে আইসিসির নিয়ম অনুযায়ী।

ব্রিসবেনে প্রথম দিনে গিয়েছিল ১৫টি উইকেট। দ্বিতীয় দিনে যায় ১৯টি। দুই দলের পেসাররাই নেন ৩০টি উইকেট। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ১৫২ রান এবং দ্বিতীয় ইনিংসে ৯৯ রান করে। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করে ২১৮ রান। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৩৫ রান তুলে ম্যাচ জিতে নেয় আয়োজকরা। এর আগে পাকিস্তানের রাওয়ালপিণ্ডিতে পাটা উইকেট তৈরি করার জন্য পয়েন্ট কেটেছিল আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

brisbane test ICC australia South Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE