Advertisement
১৫ জুলাই ২০২৪
Jhulan Goswami

ঝুলনের অবসরের সিদ্ধান্ত নিয়ে উঠে পড়ছে প্রশ্ন

আইসিসির ক্রমতালিকায় জ্বল জ্বল করছে ঝুলনের নাম। বাংলার জোরে বোলার এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় নিজের জায়গা ধরে রেখেছেন। ভারত-ইংল্যান্ড সিরিজে তিনিই কৃপণতম বোলার।

ইংল্যান্ডের বিরুদ্ধে অনবদ্য পারফরম্যান্স ঝুলনের।

ইংল্যান্ডের বিরুদ্ধে অনবদ্য পারফরম্যান্স ঝুলনের। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:১৬
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না ঝুলন গোস্বামীকে। ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলে অবসর নিয়েছেন বাংলার জোরে বোলার। অথচ আইসিসির ক্রমতালিকার দিকে তাকালে, তাঁর অবসরের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতে পারে।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ে তিন ম্যাচে তিনটি উইকেট পেয়েছেন ঝুলন। মহিলাদের এক দিনের ক্রিকেটে আইসিসির বোলারদের ক্রমতালিকায় তিনি রয়েছেন পাঁচ নম্বরে। অর্থাৎ, মহিলাদের এক দিনের ক্রিকেটে অবসর নেওয়া ঝুলন বিশ্বের সেরা পাঁচ বোলারের অন্যতম। এই তথ্য থেকে বলা যেতে পারে, সেরা ছন্দে থেকেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে গেলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। সিরিজ়ে দু’দলের বোলারদের মধ্যে ওভার প্রতি সব থেকে কম রান দিয়েছেন ঝুলনই। ২৭ ওভার বল করে ওভার প্রতি তিন রান দিয়েছেন। সিরিজ় শুরুর আগেও ক্রমতালিকার পাঁচ নম্বরেই ছিলেন ঝুলন। আইসিসির ক্রমতালিকা অনুযায়ী তিনিই ভারতের সেরা বোলার।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ে ভাল পারফরম্যান্সের সুবাদে ক্রমতালিকায় এগিয়েছেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত কউর, সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানা এবং জোরে বোলার রেনুকা ঠাকুরও। তিন ম্যাচে একটি শতরান-সহ হরমনপ্রীত করেছেন ২২১ রান। তিনি এক দিনের ক্রিকেটে ব্যাটারদের ক্রমতালিকায় চার ধাপ উঠে পাঁচ নম্বরে রয়েছেন। তিন ম্যাচে ১৮১ রান করে মন্ধানা এক ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন। সিরিজ়ের সফলতম বোলার রেনুকা ৩৫ ধাপ এগিয়ে বোলারদের ক্রমতালিকার ৩৫ নম্বরে উঠে এসেছেন।

বোলারদের তালিকায় নবম স্থানে রয়েছেন ভারতের রাজেশ্বরী গায়কোয়াড়। অলরাউন্ডারদের ক্রমতালিকায় ছয় নম্বরে রয়েছেন দীপ্তি শর্মা। এই তালিকার নবম স্থানে সদ্য অবসর নেওয়া ঝুলন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE