Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ICC

ICC: কোন চ্যানেলে দেখা যাবে বিশ্বকাপ ক্রিকেট, শনিবার জানিয়ে দেবে আইসিসি

চূড়ান্ত আর্থিক প্রস্তাব পেশের আগের দিন নিলাম প্রক্রিয়া থেকে সরে যায় অডিট সংস্থা। যা নিয়ে অসন্তোষ তৈরি হয় সম্প্রচারকারী সংস্থাগুলির মধ্যে।

গত বারের বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড।

গত বারের বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ২২:০৬
Share: Save:

বিশ্বকাপ দেখা যাবে কোন চ্যানেলে, তা জানা যাবে শনিবার সন্ধ্যা সাতটায়। আইসিসি জানিয়ে দিল নিলাম প্রক্রিয়ার কোনও দ্বিতীয় রাউন্ড হবে না। প্রথম রাউন্ডের ভিত্তিতেই ফলাফল ঘোষণা করা হবে। জানিয়ে দেওয়া হবে সম্প্রচার স্বত্ত্ব পাবে কোন সম্প্রচারকারী সংস্থা। উল্লেখ্য, লড়াই থাকা সংস্থাগুলি শুক্রবারই তাদের চূড়ান্ত আর্থিক প্রস্তাব পেশ করেছে।

যদিও নিলাম প্রক্রিয়া নিয়ে খুশি নয় সম্প্রচারকারী সংস্থাগুলি। আইসিসির সম্প্রচার স্বত্ত্ব পাওয়ার লড়াইয়ে রয়েছে ডিজনি স্টার, সোনি পিকচার্স নেটওয়ার্ক ইন্ডিয়া, ভায়াকম ১৮ এবং জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজ। চারটি সংস্থার শীর্ষ কর্তারা দুবাইয়ে তাঁবু ফেলে বসে রয়েছেন আইসিসির সম্প্রচার স্বত্ত্ব ছিনিয়ে নিতে। লড়াই থেকে সরে দাঁড়িয়েছে অ্যামাজন। বেশি দর দেওয়া দুই সংস্থার দরের মধ্যে ১০ শতাংশের কম পার্থক্য হলে নিলাম প্রক্রিয়া দ্বিতীয় রাউন্ডে যেত বলে জানিয়েছিল আইসিসি।

চূড়ান্ত আর্থিক প্রস্তাব পেশের আগের দিনই, অর্থাৎ বৃহস্পতিবার নিজেদের এই প্রক্রিয়া থেকে সরিয়ে নেয় আইসিসির অডিট সংস্থা পিডব্লুসি। অডিট সংস্থা সরে যাওয়ার পর সম্প্রচারকারী সংস্থাগুলির মধ্যে প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে সংশয় তৈরি হয়। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার কাছে তারা আর্জি জানায়, স্বত্ত্ব নিলাম প্রক্রিয়া যেন সম্পূর্ণ স্বচ্ছ হয়। গুরুত্বপূর্ণ সময়ে পিডব্লুসি কেন সরে গেল, তাও আইসিসির কাছে জানতে চায় চারটি সংস্থা।

আইসিসির একটি সূত্রের দাবি করে, পিডব্লুসি সরে গেলেও তারা আইসিসিকে সহযোগিতা করছে। সব কিছু নির্ধারিত সূচি মতোই হবে। আইসিসির এই আশ্বাস খুশি করতে পারেনি সম্প্রচারকারী সংস্থাগুলিকে। একটি সংস্থার এক শীর্ষ কর্তা বলেন, ‘‘সম্প্রচার স্বত্ত্ব নিলাম নিয়ে ওরা একটা জটিলতা তৈরি করছে। আমরা আইসিসিকে আবার লিখিত ভাবে আবেদন করেছি। কিন্তু এখনও সমস্যা সমাধানের মতো কিছুই দেখতে পাইনি। প্রক্রিয়ার মাঝে অডিট সংস্থার এ ভাবে সরে যাওয়া কখনই ভাল বিষয় নয়। অথচ আইসিসির ভূমিকা সন্তোষজনক নয়।’’

দু’টি সম্প্রচারকারী সংস্থা আইসিসিকে আর্জি জানায়, চলতি নিলাম প্রক্রিয়া বাতিল করে অনলাইন নিলাম করার। অন্য দুটি সম্প্রচারকারী সংস্থারও অনলাইন নিলামে আপত্তি নেই বলেই জানায়। আইসিসির ভূমিকা এবং যে ভাবে সব কিছু হচ্ছে, তাতে খুশি নয় কোনও সংস্থাই। ঘটনা প্রবাহ নিয়ে আইসিসি তাদের অন্ধকারে রাখছে বলেও অভিযোগ করে ভায়াকম ১৮। কিন্তু শেষ পর্যন্ত নিজেদের অবস্থানেই অনড় থাকল আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC icc world cup Media Rights
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE