Advertisement
২৪ এপ্রিল ২০২৪
ICC

Sourav Ganguly: সৌরভের চেষ্টায় লক্ষ্মীলাভ, ভারতীয় বোর্ডের ১,৫০০ কোটি টাকা বেঁচে গেল

দেড় হাজার কোটি টাকা বেঁচে যাচ্ছে সৌরভের ভারতীয় ক্রিকেট বোর্ডের। কেন্দ্রীয় সরকারকে যে কর দিতে হত, ভারতীয় বোর্ডের হয়ে তা দিয়ে দেবে আইসিসি।

সৌরভের জন্য আয় বাড়ছে বোর্ডের।

সৌরভের জন্য আয় বাড়ছে বোর্ডের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ১৫:১৮
Share: Save:

আগামী দশ বছরে শুধু তিনটি বড় প্রতিযোগিতা পাওয়াই নয়, ভারতীয় ক্রিকেট বোর্ডের আরও লক্ষ্মীলাভ হল। দেড় হাজার কোটি টাকা বেঁচে যাচ্ছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ডের। কারণ কেন্দ্রীয় সরকারকে যে কর দিতে হত, ভারতীয় বোর্ডের হয়ে তা দিয়ে দেবে আইসিসি। সে রকমই চুক্তি হয়েছে।

পুরোটাই সম্ভব হয়েছে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্য। সঙ্গে অবশ্যই ছিলেন বোর্ড সচিব জয় শাহ। তাঁরাই আইসিসি-র বোর্ড মিটিংয়ে বিষয়টি তোলেন। তারপরেই ঠিক হয়ে যায়, ভারতীয় বোর্ডকে ২০ কোটি ডলার (প্রায় ১,৫০০ কোটি টাকা) কর দিতে হবে না।

আইসিসি-র বোর্ড মিটিংয়ে সৌরভ-শা বলেন, ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের একদিনের ক্রিকেটের বিশ্বকাপ থেকে ভারতীয় বোর্ডের ১০ কোটি ডলার (প্রায় ৭৫০ কোটি টাকা) ক্ষতি হয়েছে। কারণ এই পরিমাণ টাকা তাদের কর হিসেবে দিতে হয়েছে। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরশাহির বদলে ভারতে হলে ক্ষতির অঙ্কটা বেড়ে ১৫ কোটি ডলার হত।

সৌরভরা প্রশ্ন তোলেন, যেখানে তাঁদের কোনও ভূমিকা বা দোষ নেই, সেখানে তাঁদের কেন এত টাকা ক্ষতির বোঝা বহন করতে হবে। সৌরভরা বলেন, সব দেশের ক্রিকেট বোর্ডই তাদের সরকারের থেকে কর ছাড় পায়। কিন্তু কেন্দ্রীয় সরকার শুধু ক্রিকেটের জন্য আইন বদলাবে না। তাই তাদের এই করের বোঝা থেকে অব্যাহতি দেওয়া হোক। এরপর আইসিসি-র সদস্যরা সিদ্ধাম্ত নেন, বিশ্ব ক্রিকেটের নিায়মক সংস্থাই এই টাকা দিয়ে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC BCCI Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE