Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
India Cricket

ঢাল নেই, তরোয়াল নেই, নিধিরাম সর্দার হরমনরা! ভূরি ভূরি ক্যাচ ফেলার দায় কার?

ভারতের ফিল্ডিং দলকে ডুবিয়েছে। গুরুত্বপূর্ণ ক্যাচ পড়েছে। ফিল্ডিংয়ে রান গলেছে। তার খেসারত দিতে হয়েছে দলকে। কিন্তু এই হারের দায় কি শুধু ক্রিকেটারদের? উঠছে প্রশ্ন।

Picture of Harmanpreet Kaur

জঘন্য ফিল্ডিংয়ের খেসারত দিতে হল হরমনপ্রীত কৌরদের। কিন্তু এত জঘন্য ফিল্ডিংয়ের দায় কার? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৫
Share: Save:

মেগ ল্যানিংয়ের ক্যাচ রিচা ঘোষ যখন ফস্কান, তিনি তখন ১ রানে ব্যাট করছেন। আবার বেথ মুনির ক্যাচ রাধা যাদব ফস্কানোর সময় তাঁর রান ছিল ৩২। ল্যানিং শেষ পর্যন্ত করলেন ৪৯। মুনি ৫৪। অর্থাৎ, তাঁদের ক্যাচ না পড়লে অস্ট্রেলিয়ার রান অনেক কম হত। ক্যাচ ফস্কানোর খেসারত দিতে হল ভারতকে। ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলেন হরমনপ্রীত কৌররা।

শুধু এই ম্যাচেই নয়, এ বারের বিশ্বকাপে প্রতি ম্যাচে ভারতীয় ফিল্ডিংয়ের কঙ্কালসার দশা দেখা গিয়েছে। ক্যাচ পড়েছে। পায়ের তলা দিয়ে বল গলেছে। যেখানে ১ রান হওয়ার কথা সেখানে ২ রান দিয়েছেন ভারতীয় ফিল্ডাররা। খারাপ ফিল্ডিয়ের সুযোগ আগে নিয়েছে ইংল্যান্ড। সেমিফাইনালে নিয়েছে অস্ট্রেলিয়া।

কিন্তু সব দোষ কি হরমনপ্রীতদের? বিসিসিআইয়ের কি কোনও দায় নেই? ভারতের পুরুষদের দলে যেখানে থ্রো-ডাউনের বিশেষজ্ঞ থাকে সেখানে মহিলাদের দলে প্রধান কোচই নেই। ব্যাটিং কোচ হৃষিকেশ কানিতকর প্রধান কোচের কাজ করেন। ফিল্ডিং কোচ হিসাবে রয়েছেন অভয় শর্মা। ভারতীয় পুরুষদের এ দল বা অনূর্ধব-১৯ দলের হয়ে কাজ করেছেন তিনি। কিন্তু মহিলাদের দলে কি ততটা পরিশ্রম তিনি করেন না? না হলে এই দশা কী ভাবে হয়?

শুধু এখানেই শেষ নয়, হরমনপ্রীতদের দলে কোনও ফিজিয়ো, ফিটনেস ট্রেনার বা অ্যানালিস্ট নেই। অর্থাৎ, চোট পেলে ভরসা দলের দুই কোচ। প্রতিপক্ষের খেলা নিয়ে বিশ্লেষণ করতে গেলেও ভরসা সেই কোচেরাই। যেখানে বলা হচ্ছে, ভারতের মহিলাদের ক্রিকেটকে নিয়ে অনেক কিছু ভাবা হচ্ছে, মহিলাদের ক্রিকেটের উন্নতির জন্য আইপিএল শুরু হচ্ছে, সেখানে দলের এ রকম অবস্থা কেন হবে। ঢাল-তরোয়াল ছাড়াই কেন যুদ্ধ জিততে পাঠিয়ে দেওয়া হবে তাদের?

সেমিফাইনালে অস্ট্রেলিয়া ভারতকে স্রেফ ফিল্ডিংয়ে টেক্কা দিয়ে গেল। তাদেরও ক্যাচ ফস্কেছে। কিন্তু শেষ দিকে যে ভাবে চার তারা বাঁচিয়েছে তাতে বোঝা গিয়েছে দু’দলের ফিল্ডিয়ের মানের তফাত অনেকটাই। এই ফিল্ডিংই দলকে হারিয়েছে। তার দায় কিন্তু অনেকটাই বর্তায় বিসিসিআইয়ের উপর। যত দিন না দলের কোচ, সাপোর্ট স্টাফদের দিকে নজর দেওয়া হচ্ছে, তত দিন কিন্তু বার বার এ ভাবেই ব্যর্থ হতে হবে হরমনপ্রীতদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE