Advertisement
০২ মে ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপে খেলতে এসে পাকিস্তানকে একটি ম্যাচ খেলতে হবে দর্শকশূন্য স্টেডিয়ামে! কেন?

পাকিস্তানের একটি ম্যাচ মাঠে বসে দেখতে পারবেন না ক্রিকেটপ্রেমীরা। ম্যাচ আয়োজন নিয়েই আপত্তি জানানো হয়েছিল। বিশ্বকাপের সূচি পরিবর্তন সম্ভব নয় বলে দর্শকশূন্য মাঠে খেলতে হবে বাবরদের।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০২
Share: Save:

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পাকিস্তান এবং নিউ জ়িল্যান্ড মুখোমুখি হবে। ওই ম্যাচে থাকবে না ক্রিকেটপ্রেমীদের প্রবেশাধিকার। জানিয়ে দেওয়া হল ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে। নিরাপত্তার কারণেই হায়দরাবাদে বাবর আজ়মদের খেলতে হবে ফাঁকা স্টেডিয়ামে।

২৯ সেপ্টেম্বর পাকিস্তান-নিউ জ়িল্যান্ড মুখোমুখি হবে বন্ধ স্টেডিয়ামে। এই ম্যাচ অবশ্য বিশ্বকাপের নয়। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে দু’দল। এই ম্যাচ নিয়ে আগেই আপত্তি তুলেছিল হায়দরাবাদ পুলিশ। ২৮ সেপ্টেম্বর গণেশ বিসর্জন রয়েছে হায়দরাবাদে। সে দিনই রয়েছে মিলান-উন-নবি। সে জন্য ২৮ সেপ্টেম্বর হায়দরাবাদ পুলিশের প্রায় সব কর্মীকেই প্রায় সারা দিন কাজ করতে হবে। তাই পরের দিনই পাকিস্তান-নিউ জ়িল্যান্ড ম্যাচের নিরাপত্তা ব্যবস্থা করা সম্ভব নয় বলে জানানো হয়েছিল। ম্যাচের দিন পরিবর্তনের কথা বলা হয়েছিল।

হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন পুলিশ কর্তাদের আপত্তির বিষয়টি জানায় বিসিসিআই কর্তাদের। কিন্তু বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ হওয়ায় বিসিসিআই কর্তারা সিদ্ধান্ত নিতে পারেননি। সমস্যার কথা জানানো হয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি)। আইসিসি কর্তাদের সঙ্গে আলোচনা করে দর্শকশূন্য স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিসিসিআইয়ের এক কর্তা জানিয়েছেন, ‘‘পাকিস্তান-নিউ জ়িল্যান্ডের প্রস্ততি ম্যাচ খেলা হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। যাঁরা টিকিট কেটেছেন তাঁদের টাকা ফেরত দেওয়া হবে।’’ এই ম্যাচের সব টিকিট বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগেও বিশ্বকাপের সূচি নিয়ে আপত্তি তুলেছিল হায়দরাবাদ পুলিশ। ৯ এবং ১০ অক্টোবর পর পর দু’দিন ম্যাচ দেওয়ায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা সম্ভব নয় বলে জানানো হয়েছিল। ৯ অক্টোবর খেলা রয়েছে নেদারল্যান্ডস-নিউ জ়িল্যান্ডসের। ১০ অক্টোবর মুখোমুখি হবে শ্রীলঙ্কা এবং পাকিস্তান। বিশ্বকাপের ম্যাচগুলির জন্য স্টেডিয়াম এবং তার আশপাশের এলাকা মিলিয়ে প্রায় তিন হাজার পুলিশ কর্মী থাকবেন নিরাপত্তার দায়িত্বে। এ ছাড়াও ক্রিকেটারদের হোটেলে থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বিশেষ করে যে হোটেলে বাবরেরা থাকবেন, সেই হোটেলকে কার্যত দুর্গে পরিণত করা হবে।

আগে এক বার বিশ্বকাপের সূচি পরিবর্তন করা হয়েছে। নতুন করে যে সূচি পরিবর্তন সম্ভব নয়, তার ইঙ্গিত আগেই দেওয়া হয়েছিল বিসিসিআই এবং আইসিসির পক্ষ থেকে। কিন্তু হায়দরাবাদ পুলিশ ২৯ সেপ্টেম্বরের ম্যাচে যথাযথ নিরাপত্তা দেওয়া সম্ভব নয় জানিয়ে দেওয়ায় দর্শকশূন্য স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE