Advertisement
০৭ মে ২০২৪
ICC World Cup 2023

শহরে বিশ্বকাপ ট্রফি, সিএবির ভিডিয়োয় নেই শামি! ভুল স্বীকার সভাপতি স্নেহাশিসের

বিশ্বকাপ ট্রফি এল কলকাতায়। সেই উপলক্ষ্যে সিএবির পক্ষ থেকে ইডেনে আয়োজন করা হয়েছিল বিশেষ অনুষ্ঠান। তাতে প্রদর্শিত একটি ভিডিয়োয় দেখা গেল না শামিকে।

picture of ICC ODI world cup trophy

ইডেনে এক দিনের বিশ্বকাপ ট্রফি। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৭
Share: Save:

কলকাতা সফরে এক দিনের বিশ্বকাপের ট্রফি। শুক্রবার ইডেন গার্ডেনে আনা হয় ট্রফিটি। সেই অনুষ্ঠানে প্রদর্শিত ভিডিয়োয় বাদ পড়ে গেলেন আসন্ন বিশ্বকাপের দলে থাকা বাংলার এক মাত্র ক্রিকেটার মহম্মদ শামি। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য ক্ষমাও চেয়ে নিলেন সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়।

বিশ্বকাপ ট্রফির কলকাতা সফর উপলক্ষ্যে শুক্রবার ইডেনে ছিল চাঁদের হাট। উপস্থিত ছিলেন অভিষেক ডালমিয়া, লিয়েন্ডার পেজ, ঝুলন গোস্বামী, অরুণ লাল, দোলা বন্দ্যোপাধ্যায়, রাহুল বন্দ্যোপাধ্যায়, দিব্যেন্দু বড়ুয়া, শান্তি মল্লিক, অশোক ডিন্ডা। ছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস এবং পরিষদীয়মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। অনুষ্ঠানের শুরুতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি বার্তা পাঠ করে শোনান ক্রীড়ামন্ত্রী। বিশ্বকাপের জন্য ভারতীয় দলকে শুভেচ্ছা জানিয়েছেন মমতা। এর পর বিশ্বকাপ নিয়ে একটি ভিডিয়ো দেখানো হয়। সেই ভিডিয়োয় ১৯৮৩ এবং ২০১১ সালে ভারতের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ছবি আসতেই সকলে উচ্ছ্বাস প্রকাশ করেন। তার পর প্রকাশ্যে নিয়ে আসা হয় ট্রফিটি। সঙ্গে ছিল আতসবাজির রোশনাই।

এর পরেই দেখানো একটি ভিডিয়োয় অনুষ্ঠানের তাল একটু কাটল। সেই ভিডিয়োয় বিভিন্ন খেলায় বাংলার সফল ক্রীড়াবিদদের দেখানো হয়। সেই ভিডিয়ো থেকে কোনও ভাবে বাদ হয়ে গিয়েছেন শামি। তা নিয়ে মৃদু প্রশ্ন ওঠে। কারণ, এ বারের বিশ্বকাপের ভারতীয় দলে তিনিই এক মাত্র প্রতিনিধি। এই ঘটনার সঙ্গে অনেকে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ভিডিয়ো থেকে ইমরান খানের বাদ যাওয়ার মিল খুঁজে পেয়েছেন। সেই ঘটনাও অনিচ্ছাকৃত জানিয়ে ভুল শুধরে নিয়েছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। শামির ছবি বাদ যাওয়া প্রসঙ্গে সিএবি সভাপতি বলেন, ‘‘অনিচ্ছাকৃত ভুল হয়েছে। শামি আমাদের খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার। সিএবির কাছে শামি অত্যন্ত বড় নাম। ওর ছবি অবশ্যই থাকা উচিত ছিল। এই ভুলের জন্য আমরা দুঃখিত। ক্ষমাপ্রার্থী।’’ বিদেশে থাকায় শুক্রবারের অনুষ্ঠানে আসতে পারেননি সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি ভারতীয় দলকে শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠিয়েছেন। বার্তা পাঠিয়েছেন টেবিল টেনিস খেলোয়াড় সুতীর্থা চক্রবর্তী, প্রাক্তন হকি খেলোয়াড় গুরবক্স সিংহ।

বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য প্রায় প্রস্তুত ইডেন। যে টুকু কাজ বাকি রয়েছে, তাও আগামী দু’সপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে। ইডেন পরিদর্শনে আসার কথা রয়েছে আইসিসি এবং পিসিবি প্রতিনিধিদের। তাঁরা কবে আসবেন, সে ব্যাপারে নির্দিষ্ট ভাবে জানেন না সিএবি কর্তারা। যদিও সিএবি সম্পূর্ণ প্রস্তুত পরিদর্শনের জন্য। ইডেনে একটি সেমিফাইনাল-সহ বিশ্বকাপের পাঁচটি ম্যাচ হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE