Advertisement
০৫ মে ২০২৪
ICC World Cup 2023

বিমান ধরার ১১ ঘণ্টা আগে মঞ্জুর ভিসা, কী ভাবে ভারতে আসার ছাড়পত্র পেলেন বাবরেরা?

সোমবার রাত ৮টা নাগাদ ইসলামাবাদের ভারতীয় দূতাবাস পাকিস্তান দলের ভিসা মঞ্জুর করেছে। পাকিস্তানের ক্রিকেট কর্তাদের দাবি, দেরির কারণে তাঁদের পরিকল্পনা বাতিল করতে হয়েছে।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৬
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ড এবং কেন্দ্রীয় সরকারের আশ্বাস মতো ২৫ সেপ্টেম্বরের মধ্যে ভিসা মঞ্জুর করা হয়েছে বাবর আজ়মদের। ভিসা পাওয়ার বিষয়টি পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) নিশ্চিত করেছে।

তবে পাকিস্তানের ক্রিকেটারদের ভিসা পেতে সোমবার রাত হওয়ায় কিছুটা বিভ্রান্তি তৈরি হয়েছিল। উদ্বেগে পাকিস্তানের ক্রিকেট কর্তারা চিঠি দিয়েছিলেন ইন্টার ন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি)।

লাহোর থেকে দুবাই হয়ে বুধবার সকালে হায়দরাবাদে পৌঁছানোর কথা পাকিস্তান দলের। শুক্রবার সেখানেই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান। দেশ ছাড়ার ১১ ঘণ্টা আগে ভারতের ভিসা পেয়েছেন বাবরেরা। ভিসা পেতে দেরি হওয়ায় সূচি পরিবর্তন করতে হয়েছে পাকিস্তানকে। প্রথমে ঠিক ছিল ভারতে আসার আগে দুবাইয়ে দু’দিনের শিবির করবেন বাবরেরা। সেই পরিকল্পনা বাতিল করতে হয়েছে তাঁদের। তাঁদের দাবি, সোমবার প্রথমার্ধে ভিসা মঞ্জুর করা হলেও সমস্যা হত না।

সোমবার রাত ৮টা নাগাদ ইসলামাবাদের ভারতীয় দূতাবাস পাকিস্তান দলের ভিসা মঞ্জুর করে। পিসিবির এক কর্তা বলেছেন, ‘‘আমাদের ভিসা পেতে একটু বেশিই দেরি হয়েছে। একটা সময় আমাদের উদ্বেগ বৃদ্ধি পেতে থাকে। কিছুটা চাপ তৈরি হয়। বিষয়টি জানিয়ে আইসিসিকে চিঠি দেওয়া হয়। পাকিস্তানের প্রতি অসম আচরণ এবং বিশ্বকাপের জন্য আমাদের বাধ্যবাধকতার কথা জানানো হয়।’’

বাবরদের ভিসা পেতে প্রয়োজনের অতিরিক্ত দেরি হওয়ায় কিছুটা বিরক্ত পাক কর্তারা। দুবাইয়ের শিবির বাতিল করতে হওয়ায় ক্ষুব্ধ তাঁরা। পিসিবির ওই কর্তা বলেছেন, ‘‘বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ প্রতিযোগিতার আগে আমাদের দলকে অকারণ অনিশ্চয়তার মধ্যে ফেলা হল। এই ধরনের সমস্যার আশঙ্কা আমাদের ছিল। গত তিন বছর ধরে আমরা বার বার বিষয়টি নিয়ে আলোচনা করেছি সংশ্লিষ্টদের সঙ্গে। তবু মাত্র দু’দিন আগে ভিসা পেলাম আমরা। বাধ্য হয়ে পরিকল্পনা পরিবর্তন করতে হয়েছে। দলীয় সংহতি বৃদ্ধির জন্য দলকে দুবাইয়ে রাখা যাচ্ছে না। সব কিছু নতুন করে ব্যবস্থা করতে হয়েছে। অনিশ্চয়তার জন্য আগে কেটে রাখা বিমানের টিকিট বাতিল করতে হয়েছে। নতুন করে বিমানের টিকিটের ব্যবস্থা করতে হয়েছে আমাদের। সব কিছুই হয়েছে ভিসা পেতে দেরি হওয়ার জন্য।’’

অন্য দিকে পিসিবির মুখপাত্র উমর ফারুক বলেছেন, ‘‘ভারতের ভিসার জন্য সবার পাসপোর্ট এবং প্রয়োজনীয় কাগজপত্র ১৮ অগস্ট আইসিসিকে পাঠানো হয়েছিল। সব কিছু খতিয়ে দেখে ২৮ অগস্ট আইসিসি সেগুলি আমাদের ফেরত পাঠায়। এশিয়া কাপ থেকে দল ১৫ সেপ্টেম্বর দেশে ফেরে। ১৯ সেপ্টেম্বর আমরা ইসলামাবাদের ভারতীয় দূতাবাসে ক্রিকেটারদের পাসপোর্ট এবং অন্য প্রয়োজনীয় কাগজ-সহ ভিসার জন্য আবেদন করেছিলাম।’’

২৫ তারিখ রাতে ভিসা পেয়েছেন বাবরেরা। আবেদন করার পর ভারতীয় দূতাবাস এত সময় নেওয়ায় হতাশ পিসিবি কর্তারা। তাঁদের দাবি, বিশ্বকাপের মতো প্রতিযোগিতার ক্ষেত্রে সাধারণত দু’তিন দিনের মধ্যে ভিসা পাওয়া যায়। কিন্তু ভারতীয় দূতাবাস ভিসা দিতে পাঁচ-ছ’দিন সময় নিয়েছে। পাক কর্তাদের দাবি, অকারণে অনিশ্চয়তা তৈরি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE