Advertisement
২৭ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

ভারত এখন চারে, কী করলে রোহিতরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠবেন?

বুধবার থেকে শুরু ভারত বনাম বাংলাদেশ টেস্ট সিরিজ়। দু’টি ম্যাচ খেলবে এই দুই দল। এর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ওঠার সুযোগ রয়েছে ভারত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ওঠার সুযোগ রয়েছে ভারত। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১০:১২
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার রাস্তা প্রায় বন্ধ করে ফেলেছে পাকিস্তান। এর ফলে সুবিধা হল ভারতের। ফাইনালে ওঠার লড়াইয়ে পাকিস্তান এবং ভারত ছিল একে অপরের প্রতিদ্বন্দ্বী। যদিও পাকিস্তান হেরেছে বলেই যে রোহিত শর্মারা ফাইনালে খেলতে পারবেন এমন নয়। ভারতের বাকি ছ’টি টেস্ট। সেগুলি জিততে হবে তাদের।

বুধবার থেকে শুরু ভারত বনাম বাংলাদেশ টেস্ট সিরিজ়। দু’টি ম্যাচ খেলবে এই দুই দল। এর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। এই ছ’টি টেস্ট জিততে হবে রোহিতদের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগ টেবিলে চার নম্বরে রয়েছে ভারত। ১২টি টেস্ট খেলে তাদের সংগ্রহ ৫২.০৮ শতাংশ পয়েন্ট। ইংল্যান্ডের বিরুদ্ধে জুন মাসে শেষ টেস্ট খেলেছিল ভারত। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে নেই রোহিত শর্মা। তাঁর বদলে নেওয়া হয়েছে অভিমন্যু ঈশ্বরনকে। এই সিরিজ়ে খেলতে পারবেন না যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং রবীন্দ্র জাডেজাও। তাঁদেরও চোট রয়েছে।

লিগ টেবিলে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়া। ১২ ম্যাচে তাদের সংগ্রহ ৭৫ শতাংশ পয়েন্ট। ভারত ছাড়াও তাদের খেলা বাকি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। প্রোটিয়াবাহিনী রয়েছে দ্বিতীয় স্থানে। ১০টি টেস্ট খেলে তাদের সংগ্রহ ৬০ শতাংশ পয়েন্ট। অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সিরিজ় খেলবে দক্ষিণ আফ্রিকা। মোট পাঁচটি টেস্ট ম্যাচ বাকি তাদের। শ্রীলঙ্কা তৃতীয় স্থানে রয়েছে। তাদের সংগ্রহ ৫৩.৩৩ শতাংশ পয়েন্ট। মাত্র দু’টি টেস্ট বাকি রয়েছে তাদের। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলবে তারা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা। গ্রাফিক: শৌভিক দেবনাথ

পাকিস্তানকে দু’টি টেস্টে হারিয়ে পাঁচ নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড (৪৪.৪৪ শতাংশ পয়েন্ট)। তাদের আর একটি টেস্ট বাকি পাকিস্তানের সঙ্গে। বাবর আজ়মদের বাকি তিনটি টেস্ট। এর মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি এবং বাকি দু’টি নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। ষষ্ঠ স্থানে থাকা পাকিস্তানের সংগ্রহ ৪২.৪২ শতাংশ পয়েন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE