Advertisement
১৩ জুলাই ২০২৪
Champions Trophy 2025

চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের নতুন দাবিদার! পাকিস্তান নিয়ে অনিশ্চয়তা তৈরি হতেই আসরে কারা?

এশিয়া কাপ একক ভাবে আয়োজন করতে পারেনি পাকিস্তান। প্রতিযোগিতার অধিকাংশ ম্যাচ হয়েছিল শ্রীলঙ্কায়। এ বার ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দাবি জানিয়ে বসল অন্য একটি দেশ।

picture of Champions Trophy

চ্যাম্পিয়ন্স ট্রফি। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৬:০৮
Share: Save:

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি কোথায় হবে, তা নিয়ে সংশয় তৈরি হতেই আয়োজনের দাবি জানিয়ে বসল একটি দেশ। সমাজমাধ্যমে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে প্রতিযোগিতা আয়োজনের দাবি জানিয়েছে আইসল্যান্ডের ক্রিকেট সংস্থা।

ক্রিকেট বিশ্বে বড় নাম নয় আইসল্যান্ড। তবে সমাজমাধ্যমে আইসল্যান্ড ক্রিকেটের (সে দেশের ক্রিকেট সংস্থা) কিছু পোস্ট ক্রিকেট বিশ্বের নজর কেড়ে নেয় মাঝেমধ্যেই। এ বার তাদের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দাবি ঘিরে তৈরি হয়েছে চাঞ্চল্য। গত এশিয়া কাপের মতো ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিও সরে যেতে পারে পাকিস্তান থেকে। প্রতিযোগিতা হতে পারে দুবাইয়ে। এই খবর ছড়িয়ে পড়তেই আইসিসির কাছে প্রতিযোগিতা আয়োজনের দাবি জানিয়ে ফেলেছে ইউরোপের দেশটি। আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলের প্রতি তাদের আবেদন, ‘‘আমরা পিছিয়ে থাকা মানুষ নই। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দাবি জানাচ্ছি আমরা। আইসিসি চেয়ারম্যানের উত্তরের জন্য আমরা আগ্রহ নিয়ে অপেক্ষা করব।’’ ক্রিকেটপ্রেমীদের মধ্যে ভাইরাল হয়েছে আইসল্যান্ড ক্রিকেটের এই পোস্ট।

১৯৯৬ সালে ভারতের সঙ্গে যৌথ ভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল পাকিস্তান। তার পর এই প্রথম এত বড় মাপের কোনও প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব পেয়েছে তারা। স্বভাবতই পিসিবি কর্তারা চাইছেন চ্যাম্পিয়ন্স ট্রফি দেশের মাটিতেই আয়োজন করতে। দিন কয়েক আগেই পিসিবি কর্তারা চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের অধিকার নিশ্চিত করতে চুক্তির কথা বলেছেন আইসিসিকে। ভারত প্রতিযোগিতায় দল না পাঠালে আইসিসির কাছ থেকে মোটা ক্ষতিপূরণ দাবি করতে পারে পাকিস্তান।

এশিয়া কাপ এবং বিশ্বকাপে ব্যর্থতার পর এমনিতেই চাপে রয়েছে পাকিস্তানের ক্রিকেট। নেতৃত্ব থেকে ইস্তফা দিয়েছেন বাবর আজ়‌ম। নতুন অধিনায়কের নেতৃত্বে অস্ট্রেলিয়া সফরে যাবেন বাবরেরা। তার সঙ্গে যুক্ত হয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন চাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PCB Iceland BCCI ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE