Advertisement
২৬ এপ্রিল ২০২৪
WTC Final 2023

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে ট্রফি কার হাতে উঠবে? নিয়ম কী বলছে?

জিতলে ট্রফি উঠবে রোহিত শর্মা অথবা প্যাট কামিন্সের হাতে। কিন্তু ওভালে ৭ জুন থেকে শুরু হতে চলা টেস্ট ম্যাচটি যদি ড্র হয়, তাহলে জিতবে কে?

Rohit Sharma and Pat Cummins

অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স এবং ভারতের অধিনায়ক রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৩:৩৪
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচ। জিতলে ট্রফি উঠবে রোহিত শর্মা অথবা প্যাট কামিন্সের হাতে। কিন্তু ওভালে ৭ জুন থেকে শুরু হতে চলা টেস্ট ম্যাচটি যদি ড্র হয়, তাহলে জিতবে কে?

গত বার ভারত এবং নিউ জ়িল্যান্ড ফাইনাল খেলেছিল। সেই ম্যাচে হেরে যায় ভারত। এ বার অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগে শীর্ষে থেকে ফাইনালের টিকিট পায়। ভারত ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়েই দ্বিতীয় স্থানে উঠে আসে এবং আরও এক বার ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে। দুই দলেই একাধিক তারকা ক্রিকেটার রয়েছেন। রোহিত শর্মা, বিরাট কোহলি, মহম্মদ শামিরা সহজে ছেড়ে দেবেন না। উল্টো দিকে প্যাট কামিন্স, স্টিভ স্মিথ, মিচেল স্টার্করাও তৈরি। হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ম্যাচ ড্র হয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। ম্যাচ ড্র হয়ে গেলে ট্রফি কারা পাবেন?

লিগ টেবিলে শীর্ষ ছিল অস্ট্রেলিয়া। ভারত ছিল দ্বিতীয় স্থানে। তার মানে এই নয় যে ফাইনাল ম্যাচ ড্র হলে ট্রফি অস্ট্রেলিয়া পেয়ে যাবে। আইসিসির নিয়ম অনুযায়ী ফাইনাল ড্র হলে দুই দলকেই যুগ্মবিজয়ী ঘোষণা করা হবে।

ফাইনালের মাঝে যদি বৃষ্টি বাধা হয় তার জন্য ষষ্ঠ দিন রাখা রয়েছে। গত বারও এই নিয়ম ছিল। এক দিনের বৃষ্টির জন্য খেলা না হওয়ায় ষষ্ঠ দিনে খেলা হয়েছিল। এ বারেও সেই নিয়ম রয়েছে। ষষ্ঠ দিনের কথা তখনই ভাবা হবে, যখন অনেকটা সময় নষ্ট হবে। পুরো টেস্টে ৩০ ঘণ্টা খেলা হওয়ার কথা। প্রতি দিন ছ’ঘণ্টা বা ৯০ ওভার খেলা হওয়ার কথা। এইগুলো না হলে তবেই ষষ্ঠ দিনের কথা ভাবা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE