Advertisement
০৩ মে ২০২৪
IPL 2024

মাঠে ফেরার আগে কঠিন সময়ের কথা মনে পড়ছে পন্থের, ভক্তদের দিলেন টিকে থাকার মন্ত্র

আগামী ২৩ মার্চ মোহালিতে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ২২ গজে প্রত্যাবর্তন হতে পারে ক্রিকেটার পন্থের। তার আগে গত ১৪ মাসের কঠিন সময়ের কথা বার বার মনে পড়ছে দিল্লি ক্যাপিটালস অধিনায়কের।

picture of Rishabh Pant

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৯:৪৩
Share: Save:

সব ঠিক থাকলে আগামী ২৩ মার্চ আবার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরবেন ঋষভ পন্থ। দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসাবে খেলবেন আইপিএল। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মেডিক্যাল টিম তাঁকে ফিট ঘোষণা করেছে। দিল্লির প্রস্তুতি শিবিরে যোগ দিয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার। ২২ গজের লড়াইয়ে ফেরার আগে শুক্রবার সমাজমাধ্যমে ভক্তদের সঙ্গে ভাগ করে নিয়েছেন বিশেষ কিছু উপলব্ধি।

২০২২ সালের ৩০ ডিসেম্বর দিল্লি থেকে সড়ক পথে রুরকির বাড়িতে ফেরার সময় পথ দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন পন্থ। অনেকেই মনে করেছিলেন, পন্থ হয়তো আর ক্রিকেট মাঠে ফিরতে পারবেন না। কিন্তু দীর্ঘ চিকিৎসা এবং মানসিক শক্তিকে সম্বল করে ফিরে এসেছেন পন্থ। মাঠে ফেরার আগে পন্থের বার বার মনে পড়ছে গত ১৪ মাসের কঠিন সময়ের কথা। সে সময় তাঁর ক্রিকেটজীবন নিয়ে তৈরি হয়েছে নানা জল্পনা, সংশয়।

সমাজমাধ্যমে ২০২২ সালে দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেলার একটি ছবি পোস্ট করেছেন পন্থ। সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলের অধিনায়ক সঙ্গে লিখেছেন, ‘‘আমাকে বোঝার চেষ্টা করুন। আমি এমন এক জন মানুষ, যে মনের কথা কাউকে বলতে পারে না। আমি এমন কিছু নির্দিষ্ট মানুষকে চাই, যাঁরা মুখে কোনও কথা না বলেও আমায় বুঝতে পারবেন।’’ সঙ্গে তিনি আরও লিখেছেন, ‘‘আপনি যদি টিকে থাকতে চান, তা হলে আপনাকে আরও শক্ত হতে হবে।’’

যে মানসিক কাঠিন্যকে সম্বল করে পন্থ আবার ক্রিকেটের ময়দানে ফিরে এসেছেন, সেই মানসিকতার কথা বোঝাতে চেয়েছেন পন্থ। কঠিন সময়ে তাঁর উপলব্ধি, লড়াইয়ে টিকে থাকতে হলে, নিজের সম্ভাবনা বজায় রাখতে হলে মানসিক ভাবে কঠিন থাকতেই হবে।

গত বছর পন্থের পরিবর্তে আইপিএলের দিল্লি ফ্র্যাঞ্চাইজ়িকে নেতৃত্ব দিয়েছিলেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। এ বার আবার নেতৃত্বের দায়িত্বে পন্থ। মোহালিতে পঞ্জাব কিংসের বিরুদ্ধে তাঁদের প্রথম ম্যাচ। সেই ম্যাচই হতে পারে ক্রিকেটার পন্থের প্রত্যাবর্তনের ম্যাচ। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁর খেলা অনেকটাই নির্ভর করবে আইপিএলে পারফরম্যান্সের উপর। বিশেষ নজর রাখা হবে উইকেটরক্ষক হিসাবে তাঁর পারফরম্যান্সের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Rishabh Pant Delhi Capitals BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE