Advertisement
১৫ জুলাই ২০২৪
ICC World Cup 2023

চার ম্যাচ জিতেও বিশ্বকাপে শীর্ষে ওঠা হল না ভারতের, নিউ জিল্যান্ডের থেকে কতটা পিছিয়ে রোহিতেরা?

বাংলাদেশের বিরুদ্ধে সহজ জয়ও ভারতীয় দলকে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষে নিয়ে যেতে পারল না। দ্বিতীয় স্থানেই থাকতে হল রোহিতদের। এক নম্বর জায়গা ধরে রাখল নিউ জ়িল্যান্ড।

picture of ICC ODI world cup

জয়ের পর (বাঁদিক থেকে) লোকেশ রাহুল, রোহিত শর্মা এবং বিরাট কোহলি। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ২২:০৪
Share: Save:

বিশ্বকাপে টানা চারটি ম্যাচ জিতে সেমিফাইনালে যাওয়ার পথ আরও সুগম করে ফেলল ভারতীয় দল। বৃহস্পতিবার বাংলাদেশকে ৫১ বল বাকি থাকতে হারিয়েও পয়েন্ট টেবিলের অবশ্য শীর্ষে উঠতে পারলেন না রোহিত শর্মারা। নিউ জ়িল্যান্ডের পর দ্বিতীয় স্থানেই থাকতে হল ভারতকে।

ভারত এবং নিউ জ়িল্যান্ড দু’দলেরই ৪ ম্যাচে সংগ্রহ ৮ পয়েন্ট। এখনও পর্যন্ত বিশ্বকাপে অপরাজিত রয়েছে এই দুই দল। পয়েন্ট সমান হলেও নেট রান রেটের নিরিখে শীর্ষে রইল কিউয়িরাই। নিউ জ়িল্যান্ডের নেট রান রেট ১.৯২৩। অন্য দিকে ভারতের নেট রান রেট ১.৬৫৯। বৃহস্পতিবার বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার সুযোগ ছিল ভারতীয় দলের সামনে। সে ক্ষেত্রে বাংলাদেশের দেওয়া ২৫৭ রানের লক্ষ্য ৩৪.৪ ওভারের মধ্যে তুলতে হল ভারতীয় দলকে। কিন্তু ভারতীয় দলের জয়ের রান তুলতে লাগল ৪১.৩ ওভার। ফলে নেট রান রেটে নিউ জ়িল্যান্ডকে টপকানো হল না রোহিতদের। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানেই থাকতে হল।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

‌ভারতের কাছে হারায় বাংলাদেশ নেমে গেল পয়েন্ট টেবিলের সপ্তম স্থানে। ৪ ম্যাচে শাকিব আল হাসানদের সংগ্রহ ২ পয়েন্ট। তাঁদের নেট রান রেট -০.৭৮৪। ষষ্ঠ স্থানে উঠে এল অস্ট্রেলিয়া। বাংলাদেশের সঙ্গে পয়েন্ট সমান হলেও প্যাট কামিন্সদের নেট রান রেট -০.৭৩৪। আগের মতোই তৃতীয় এবং চতুর্থ স্থানে থাকল যথাক্রমে দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তান। দু’দলেরই সংগ্রহ ৪ পয়েন্ট। ২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ইংল্যান্ড।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

বিশ্বকাপের পয়েন্ট তালিকায় পঞ্চম থেকে নবম স্থানে সব দলেরই সংগ্রহ এখনও পর্যন্ত ২ পয়েন্ট করে। পার্থক্য শুধু নেট রান রেটের। দশম স্থানে থাকে শ্রীলঙ্কা এখনও প্রতিযোগিতায় কোনও ম্যাচ জিততে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE