Advertisement
২৯ এপ্রিল ২০২৪
India Vs West Indies

যশস্বী-শুভমনের ব্যাটে ৯ উইকেটে ওয়েস্ট ইন্ডিজ়কে উড়িয়ে সিরিজ়ে সমতা ভারতের

চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে সিরিজ়ে সমতা ফেরাল ভারত। প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ় ১৭৮ রান করলেও যশস্বী জয়সওয়াল ও শুভমন গিলের ব্যাটে জিতে যায় ভারত।

India vs West Indies

ম্যাচ জেতানো ইনিংস খেললেন ভারতের দুই ওপেনার যশস্বী জয়সওয়াল (বাঁ দিকে) ও শুভমন গিল। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ২৩:২১
Share: Save:

সিরিজ়ে টিকে থাকতে হলে জেতা ছাড়া কোনও রাস্তা ছিল না ভারতের সামনে। প্রথমে ব্যাট করতে নেমে সিরিজ়ের সব থেকে বড় লক্ষ্য হার্দিক পাণ্ড্যদের সামনে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ়। বিরতিতে চিন্তায় ছিলেন ভারতীয় সমর্থকেরা। কিন্তু সবাইকে চিন্তামুক্ত করলেন যশস্বী জয়সওয়াল ও শুভমন গিল। ভারতের ওপেনিং জুটিই দলকে জিতিয়ে দিলেন। ৯ উইকেটে ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে সিরিজ়ে সমতা ফেরাল ভারত। রবিবার পঞ্চম ম্যাচে হবে সিরিজ়ের ফয়সালা।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ়ের দুই ওপেনার কাইল মেয়ার্স ও ব্রেন্ডন কিং। বিশেষ করে ভয়ঙ্কর দেখাচ্ছিল মেয়ার্সকে। প্রথম ওভার থেকেই হাত খুলে খেলা শুরু করেন তিনি। কিন্তু বেশি ক্ষণ পারেননি। দ্বিতীয় ওভারেই তাঁকে ফেরান আরশদীপ সিংহ। দ্বিতীয় উইকেটে কিংয়ের সঙ্গে জুটি বাঁধেন শাই হোপ। কিন্তু পাওয়ার প্লে-র মধ্যে আউট হন কিং। তাঁর উইকেটও নেন আরশদীপ।

পাওয়ার প্লে-র পরে ওয়েস্ট ইন্ডিজ়কে এক ওভারে জোড়া ধাক্কা দেন কুলদীপ যাদব। ছন্দে থাকা নিকোলাস পুরান ও ক্যারিবীয় অধিনায়ক রভম্যান পাওয়েলকে আউট করেন তিনি। দু’জনেই ১ রান করেন। ওয়েস্ট ইন্ডিজ়ের ইনিংসকে সামলান হোপ ও শিমরন হেটমেয়ার। হোপ ৪৫ রান করে আউট হলেও হেটমেয়ার খেলা চালিয়ে যান।

শেষ দিকে বেশ কয়েকটি বড় শট মেরে ওয়েস্ট ইন্ডিজ়ের রান ১৫০ পার করেন হেটমেয়ার। ৩৫ বলে নিজের অর্ধশতরান করেন তিনি। শেষ ওভারে ৬১ রান করে আউট হন হেটমেয়ার। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৭৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ়। ভারতের হয়ে আরশদীপ ৩টি, কুলদীপ ২টি এবং অক্ষর পটেল, যুজবেন্দ্র চহাল ও মুকেশ কুমার ১টি করে উইকেট নেন।

রান তাড়া করতে নেমে শুরুটা ভাল করার দরকার ছিল ভারতের। সেটাই করেন দুই তরুণ ওপেনার। যশস্বী ও শুভমন আক্রমণাত্মক শট খেলা শুরু করেন। কোনও বোলারকে রেয়াত করেননি তাঁরা। প্রতি ওভারে ১০ রানের গতি রান উঠছিল। ৫ ওভারেই দলের রান ৫০ পেরিয়ে যায়। দুই ব্যাটারের মধ্যে প্রতিযোগিতা চলছিল কে আগে অর্ধশতরান করবেন। ১০ ওভারে দলের রান ১০০ পেরিয়ে যায়।

প্রথমে নিজের অর্ধশতরান করেন শুভমন। মাত্র ৩০ বলে ৫০ রান করেন তিনি। সেই ওভারেই ফ্রি হিটে চার মেরে ৩৩ বলে নিজের অর্ধশতরান পূর্ণ করেন যশস্বীও। সাবলীল ব্যাটিং করছিলেন তাঁরা। কোনও বোলারই তাঁদের সমস্যায় ফেলতে পারছিলেন না। দেখে মনে হচ্ছিল, অন্য উইকেটে ব্যাট করছেন তাঁরা।

ভারতের দুই ওপেনারকে আর থামানো যায়নি। দ্রুত ম্যাচ শেষ করার মেজাজে ছিলেন তাঁরা। শেষ দিকে বড় শট মারতে গিয়ে ৪৭ বলে ৭৭ রান করে আউট হন শুভমন। তাতে অবশ্য ম্যাচ জিততে সমস্যা হয়নি। ১৮ বল বাকি থাকতে ৯ উইকেটে ওয়েস্ট ইন্ডিজ়কে হারায় ভারত। যশস্বী ৮৪ রানে অপরাজিত থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE