Advertisement
০৬ মে ২০২৪
India vs Australia

সব ধরনের ক্রিকেটে একসঙ্গে বিশ্বসেরা, ভারতের আগে এই নজির ছিল আর একটিই দলের, কাদের?

সব ধরনের ক্রিকেটে এক নম্বর দল এখন ভারত। বিশ্বকাপের আগে এই জায়গা ধরে রাখার সুযোগ রয়েছে তাদের। ভারতের আগে সব ধরনের ক্রিকেটে একসঙ্গে এক নম্বর হয়েছিল আর একটিই দল?

team india

এক দিনের ক্রিকেটে এক নম্বর দল ভারত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫৬
Share: Save:

অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারানোর সঙ্গে সঙ্গেই এক দিনের ক্রিকেটে ক্রমতালিকায় এক নম্বর হয়ে গেল ভারত। টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে আগেই এক নম্বর দল ছিল তারা। শুক্রবার জেতার পর সব ধরনের ক্রিকেটেই এক নম্বর ভারত। ক্রিকেটে এর আগে একটি মাত্র দল এই নজির গড়তে পেরেছিল। ২০১২ সালে সব ধরনের ক্রিকেটে এক নম্বর হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ় খেলছে ভারত। এর মধ্যে মোহালিতে প্রথম ম্যাচ জিতে নিয়েছে তারা। ব্যাটে, বলে দাপট দেখিয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পাণ্ড্যহীন ভারত। এই বছরই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুই দল। সেখানে ভারতকে হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু টেস্টের ক্রমতালিকায় এক নম্বর দলের জায়গা ধরে রেখেছে ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটেও ধারাবাহিকতা দেখিয়েছে তারা।

এশিয়া কাপের ফাইনালে জিতে ক্রমতালিকায় দু’নম্বরে উঠে এসেছিল ভারত। শুক্রবার পাকিস্তানকে (১১৫) সরিয়ে এক নম্বর দল হল তারা। ১১৬ পয়েন্ট রয়েছে ভারতের। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। তারা রয়েছে ১১১ পয়েন্টে।

বিশ্বকাপে এক নম্বর দল হিসাবে খেলার সুযোগ রয়েছে ভারতের কাছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় জিততে পারলে এক নম্বর দল হিসাবে থেকে যাবে ভারত। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে এক নম্বর হওয়ার সুযোগ ছিল। ভারতকে যদি ৩-০ ব্যবধানে হারিয়ে দিত অস্ট্রেলিয়া, তা হলে প্যাট কামিন্সদের দল শীর্ষস্থান পেয়ে যেত। কিন্তু অস্ট্রেলিয়া যদি পরের দু’টি ম্যাচ জিতে যায় তাহলে পাকিস্তান এক দিনের ক্রিকেটে এক নম্বর হয়ে যাবে। অর্থাৎ, এক নম্বর দল থাকতে আর একটি ম্যাচ ভারতকে জিততেই হবে।

শুক্রবার মহম্মদ শামির পাঁচ উইকেটের দাপটে ২৭৬ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া। সেই রান তাড়া করতে নেমে শুভমন গিল (৭৪) এবং রুতুরাজ গায়কোয়াড় (৭১) ভিত গড়ে দেন। পরে সূর্যকুমার যাদব (৫০) এবং লোকেশ রাহুল (৫৮) দলের জয় নিশ্চিত করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia South Africa ICC ICC Ranking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE