Advertisement
২৩ জুলাই ২০২৪
India vs England 2024

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড়ে এগোলেন রোহিতেরা, অস্ট্রেলিয়া জেতার পর কত নম্বরে ভারত

ধর্মশালায় ইংল্যান্ডকে পঞ্চম টেস্টে হারাতে পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আরও পোক্ত হবে ভারতের জায়গা। টানা তিন টেস্ট হেরে স্টোকসেরা নেমে গিয়েছে নবম স্থানে।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১২:০১
Share: Save:

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে প্রথম টেস্ট জিতেও লাভ হল না অস্ট্রেলিয়ার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এল ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ়ে ৩-১ ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে এক নম্বর জায়গায় উঠে এলেন রোহিত শর্মারা।

নিউ জ়িল্যান্ডকে তাদের ঘরের মাঠে হারিয়েও টিম সাউদির দলকে পয়েন্ট তালিকায় টপকাতে পারলেন না প্যাট কামিন্সেরা। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন যে পয়েন্ট তালিকা প্রকাশ করেছে, তাতে দ্বিতীয় স্থানে রয়েছে নিউ জ়িল্যান্ড। শীর্ষে ভারত। রোহিতদের সংগ্রহ পয়েন্ট শতাংশ ৬৪.৫৮। আটটি টেস্ট খেলে পাঁচটিতে জয় পেয়েছে ভারতীয় দল। ড্র হয়েছে একটি, দু’টি ম্যাচ হেরেছে ভারত। দ্বিতীয় স্থানে থাকা নিউ জ়িল্যান্ডের পয়েন্ট শতাংশ ৬০। সাউদিরা পাঁচটি টেস্ট খেলে তিনটি জিতেছেন এবং দু’টি হেরেছেন। তালিকায় তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। কামিন্সদের পয়েন্ট শতাংশ ৫৯.০৯। ১১টি টেস্ট খেলে তাঁরা জিতেছেন সাতটি, হেরেছেন তিনটি এবং ড্র করেছেন একটি।

অস্ট্রেলিয়ার পরেই রয়েছে বাংলাদেশ। তাদের পয়েন্ট শতাংশ ৫০। দু’টি টেস্ট খেলে একটি জিতেছে বাংলাদেশ। একটি ম্যাচে হারতে হয়েছে তাদের। পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট শতাংশ ৩৬.৬৬। বাবর আজ়মেরা পাঁচটি টেস্ট খেলে দু’টি জিতেছেন এবং তিনটি হেরেছেন। ষষ্ঠ স্থানে ওয়েস্ট ইন্ডিজ়। তাদের সংগ্রহ ৩৩.৩৩ পয়েন্ট শতাংশ। চারটি টেস্ট খেলে একটিতে জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। তারা দু’টি ম্যাচ হেরেছে এবং একটি ড্র করেছে। সপ্তম স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট শতাংশ ২৫। চারটি টেস্ট খেলে একটি জিতেছে তারা। বাকি তিনটিতেই হারতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

ভারতের কাছে টেস্ট সিরিজ়ে ১-৩ ব্যবধানে পিছিয়ে থাকা ইংল্যান্ড নেমে গিয়েছে অষ্টম স্থানে। বেন স্টোকসদের পয়েন্ট শতাংশ ১৯.৪৪। ন’টি টেস্ট খেলে তিনটি জিতেছেন তাঁরা। ‘বাজ়বল’ ক্রিকেট খেলে স্টোকসদের হারতে হয়েছে পাঁচটি টেস্ট। একটি ম্যাচ ড্র করেছে তারা। নবম তথা শেষ স্থানে শ্রীলঙ্কা। তাদের সংগ্রহে এখনও কোনও পয়েন্ট শতাংশ নেই। দু’টি টেস্ট খেলে দু’টিতেই হেরেছে শ্রীলঙ্কা।

আগামী ৭ মার্চ থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট। ধর্মশালায় জিততে পারলে নিউ জ়িল্যান্ডের সঙ্গে পয়েন্ট শতাংশের ব্যবধান আরও বাড়িয়ে নিয়ে পারবেন রোহিতেরা। আবার নিউ জ়িল্যান্ড দ্বিতীয় টেস্টেও হারলে অস্ট্রেলিয়া উঠে আসবে দ্বিতীয় স্থানে। উল্লেখ্য, রাঁচী টেস্টের আগে শীর্ষে ছিলেন সাউদিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE