Advertisement
০৩ মে ২০২৪
India vs England 2024

পরের টেস্টে ব্যর্থ হলেই বন্ধ হবে জাতীয় দলের দরজা, কাকে বার্তা দিল ভারতীয় বোর্ড?

এক তরুণ ক্রিকেটারকে নিয়ে কয়েক দিনেই মোহভঙ্গ হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। ধর্মশালা টেস্ট তাঁর কাছে হতে চলেছে বড় পরীক্ষা। প্রত্যাশিত ফল করতে না পারলে বন্ধ হবে জাতীয় দলের দরজা।

picture of Rahul Dravid

রাহুল দ্রাবিড়। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৬:৫৯
Share: Save:

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ়ে তিনটি ম্যাচে খেলেছেন রজত পটীদার। ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরম্যান্সের সুবাদে সুযোগ পেয়েছিলেন টেস্ট দলে। কিন্তু ব্যাটে রান পাচ্ছেন না। তিনটি টেস্ট খেলা ব্যাটারকে প্রথম একাদশ থেকে বাদ দেওয়ার দাবি উঠেছে। তবু পটীদারের উপরই আস্থা রাখতে চাইছেন রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়েরা।

এখনও পর্যন্ত ছ’টি টেস্ট ইনিংসে পটীদার যথাক্রমে করেছেন ৩২, ৯, ৫, শূন্য, ১৭ এবং শূন্য। টানা ব্যর্থতার পরেও কেন তাঁকে খেলানো হবে? প্রশ্ন স্বাভাবিক। প্রথমে ঠিক ছিল পটীদারের জায়গায় প্রথম একাদশে ফিরবেন লোকেশ রাহুল। আর পটীদারকে ছেড়ে দেওয়া হবে মধ্যপ্রদেশের হয়ে রঞ্জি ট্রফির জন্য। রাহুলের চোট ঠিক না হওয়ায় কার্যত নিরুপায় রোহিত, দ্রাবিড়েরা। ধর্মশালা টেস্টে তাই পটীদারের উপরেই ভরসা করতে হচ্ছে তাঁদের। সূত্রের খবর, তাঁকে প্রথম একাদশে রাখা হবে শর্তসাপেক্ষে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা জানিয়েছেন, ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্টে উল্লেখযোগ্য কিছু করতে না পারলে আপাতত পটীদারের সামনে জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যাবে। তিনি বলেছেন, ‘‘দল চাইছে পটীদারকে আর একটা সুযোগ দিতে। রোহিত, দ্রাবিড়দের মতে পটীদার যথেষ্ট প্রতিভাবান ক্রিকেটার। ওর রান পাওয়া শুধু সময়ের অপেক্ষা। আমরা সিরিজ় জিতে গিয়েছি। তাই দল চাইছে আরও একটা সুযোগ ওকে দিতে।’’

পটীদার কত দিনে রান পাবে, সে জন্য জাতীয় নির্বাচকেরা অবশ্য অপেক্ষা করতে রাজি নন। বোর্ড সূত্রে খবর, ধর্মশালা টেস্ট পটীদারের জন্য বড় পরীক্ষা হতে চলেছে। তেমন কিছু করতে না পারলে আপাতত জাতীয় দলের দরজা তাঁর জন্য বন্ধ হয়ে যাবে। কারণ রাহুল এবং বিরাট কোহলি দলে ফিরবেন। স্বাভাবিক ভাবেই মিডল অর্ডারের সমস্যা মিটে যাবে। সে ক্ষেত্রে আগামী বছর ঘরোয়া ক্রিকেটে নিজেকে আবার প্রমাণ করে দলে ফিরতে হবে পটীদারকে। তরুণ ব্যাটারকেও বিষয়টি বুঝিয়ে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE