Advertisement
২৪ জুন ২০২৪
India vs England 2024

১৭-০! রাঁচীতে জিতে বিশ্বরেকর্ড পোক্ত করলেন রোহিতেরা, ১১ বছর ধরে ঘরের মাঠে অপরাজিত ভারত

১১ বছর ধরে ঘরের মাঠে টেস্ট ক্রিকেটে অপরাজিত ভারতীয় দল। এই সময়ের মধ্যে দেশের মাটিতে ৫০টি টেস্ট খেলে ৩৯টি জিতেছে ভারত। হারের স্বাদ পেয়েছে চারটি টেস্টে।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫১
Share: Save:

এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় জিতেছেন রোহিত শর্মারা। ৩-১ ব্যবধানে এগিয়ে থাকা ভারত ধর্মশালায় পঞ্চম টেস্ট হারলেও ইংল্যান্ড সিরিজ় জিততে পারবে না। এই নিয়ে ঘরের মাটিতে টানা ১৭তম টেস্ট সিরিজ় জিতল ভারতীয় দল। আরও পোক্ত হল ভারতের বিশ্বরেকর্ড।

২০১২-১৩ মরসুমে শেষ বার ইংল্যান্ডের কাছে ঘরের মাঠে টেস্ট সিরিজ় হেরেছিল ভারত। সে বার অ্যালিস্টার কুকের দল ২-১ ব্যবধানে সিরিজ় জিতেছিল। তার পর থেকে ঘরের মাঠে টেস্ট ক্রিকেটে জয়যাত্রা শুরু ভারতীয় দলের। ১১ বছর পর সেই ইংল্যান্ডকে হারিয়েই নিজেদের বিশ্বরেকর্ড আরও পোক্ত করে নিলেন রোহিত শর্মারা। এই সময়ের মধ্যে দেশের মাটিতে ৫০টি টেস্ট খেলেছে ভারত। তার মধ্যে ৩৯টি ম্যাচে জয় এসেছে। হারতে হয়েছে চারটি টেস্ট। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের কাছে দু’টি করে ম্যাচ হেরেছে ভারত। গত ১১ বছরে আর কোনও দল ভারতকে এ দেশের মাটিতে টেস্ট ক্রিকেটে হারাতে পারেনি।

ভারতের পর রয়েছে অস্ট্রেলিয়া। তারা ঘরের মাঠে টানা ১০টি টেস্ট সিরিজ় জিতেছিল। ১৯৯৪ সালের নভেম্বর থেকে ২০০০ সালের নভেম্বর এবং ২০০৪ সালের জুলাই থেকে ২০০৮ সালের নভেম্বর পর্যন্ত দু’বার এই কৃতিত্ব দেখিয়েছে অসিরা। তাদের পর রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। ১৯৭৬ সালের মার্চ থেকে ১৯৮৪ পর্যন্ত ঘরের মাঠে টানা আটটি টেস্ট সিরিজ় জিতেছিল ক্লাইভ লয়েডের দল। ১৯৯৮ থেকে ২০০১ পর্যন্ত ক্যারিবিয়ানেরা ঘরের মাঠে টানা সাতটি টেস্ট সিরিজ় জিতেছিল। ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত ঘরের মাঠে টানা সাতটি টেস্ট সিরিজ় জয়ের কৃতিত্ব রয়েছে গ্রেম স্মিথের দক্ষিণ আফ্রিকারও।

ঘরের মাঠে টানা সব থেকে বেশি টেস্ট সিরিজ় জয়ের বিশ্বরেকর্ড রয়েছে ভারতের দখলেই। যা রাঁচীতে আরও পোক্ত করলেন রোহিতেরা। অস্ট্রেলিয়ার সঙ্গে ব্যবধান বেড়ে হল সাত। ২০১৬ সালের অক্টোবর থেকে ২০২০ সালের মে পর্যন্ত টানা ৪২ মাস ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের ক্রমতালিকায় টেস্টের এক নম্বর দল ছিল ভারত। এটাও এক বিশ্বরেকর্ড।

এ ছাড়া টানা ১৬টি টেস্ট জয়ের কৃতিত্বও দু’বার রয়েছে অস্ট্রেলিয়ার। প্রথম দফায় ১৯৯৯ থেকে ২০০১ এবং দ্বিতীয় দফায় ২০০৫ থেকে ২০০৮ পর্যন্ত। তবে ১৯৮২ থেকে ১৯৮৪ সালে লয়েডের ওয়েস্ট ইন্ডিজ়ের টানা ২৭টি টেস্ট জয়ের নজির রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE