Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England 2024

লড়াকু ব্যাটিং করেও শতরান হাতছাড়া জুরেলের, প্রথম ইনিংসে ৪৬ রানে পিছিয়ে রোহিতেরা

ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্টে দু’দলের প্রথম ইনিংসের পর সুবিধাজনক জায়গায় বেন স্টোকসেরা। রোহিত শর্মার দলকে লড়াইয়ে রাখল অষ্টম উইকেটে জুড়েল-কুলদীপের ৭৬ রানের জুটি।

picture of Dhruv Jurel

ধ্রুব জুরেল। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪১
Share: Save:

রাঁচী টেস্টে সুবিধাজনক জায়গায় ইংল্যান্ড। ভারতের প্রথম ইনিংস ৩০৭ রানে শেষ হওয়ায় বেন স্টোকসেরা এগিয়ে থাকলেন ৪৬ রানে। ১৭৭ রানে ৭ উইকেট পড়ে যাওয়ার পর রোহিত শর্মার দলের ইনিংস টানলেন ধ্রুব জুরেল এবং কুলদীপ যাদব। ১০ রানের জন্য প্রায় নিশ্চিত শতরান মাঠে ফেলে এলেন জুরেল। অষ্টম উইকেটে তাঁদের ৭৬ রানের লড়াকু জুটি কিছুটা হলেও আশায় রাখল ভারতকে। ইংল্যান্ড প্রথম ইনিংসে করেছে ৩৫৩ রান।

২১৯ রানে ৭ উইকেট নিয়ে রবিবার শুরু করে ভারতীয় দল। টেস্ট ক্রিকেটে নিজের প্রথম অর্ধশতরান করলেন জুরেল। রাজকোটে অল্পের জন্য অর্ধশতরান পূর্ণ করতে পারেননি। এ বার হাতছাড়া করলেন শতরান। রাঁচীর ২২ গজে সেই আক্ষেপ মিটিয়ে নিলেন তিনি। কৃতিত্ব দিতে হবে কুলদীপকেও। তাঁর ১৩১ বলের ইনিংসের সুবাদে নিশ্চিন্তে খেলতে পেরেছেন জুড়েল। কুলদীপের ২৮ রানও ভারতীয় দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জুরেলের ব্যাট থেকে এল ৯০ রানের ইনিংস। ৬টি চার এবং ৪টি ছয় মারলেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটার। শেষ বেলায় লাইন বুঝতে ভুল টম হার্টলির বলে আউট হলেন। মহেন্দ্র সিংহ ধোনির শহরের ২২ গজে যে কোনও জুজু নেই তা প্রমাণ করে দিয়েছে জুরেল-কুলদীপ জুটি।

কুলদীপ আউট হওয়ার পর জুরেলকে সঙ্গ দিলেন বাংলার অভিষেককারী জোরে বোলার আকাশ দীপও। তিনি মূলত উইকেটের এক প্রান্ত আগলে রাখার চেষ্টা করেন। সেই সুযোগ কাজে লাগালেন জুরেল। দ্রুত রান তুলে ইংল্যান্ডের সঙ্গে ব্যবধান যতটা সম্ভব কমিয়ে ফেলার চেষ্টা শুরু করেন তিনি। নবম উইকেটে তাঁদের জুটিতে উঠল ৪০ রান। আকাশ করলেন ৯। অপরাজিত থাকলেন সিরাজ (শূন্য)। ভারতের শেষ দিকের ব্যাটারদের লড়াই দ্বিতীয় ইনিংসে আত্মবিশ্বাসী করতে পারে রোহিত, শুভমনদের।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সফলতম শোয়েব বশির। পাক বংশোদ্ভূত স্পিনার ৫ উইকেট নিলেন ১১৯ রান খরচ করে। টেস্ট ক্রিকেটে এই প্রথম ইনিংসে ৫ উইকেট নিলেন বশির। ৬৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন ইংল্যান্ডের আর এক স্পিনার হার্টলি। ৪৮ রানে ২ উইকেট অভিজ্ঞ জোরে বোলার জেমস অ্যান্ডারসনের। ভারতের ইনিংস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে মধ্যাহ্নভোজের বিরতি ঘোষণা করে দেন আম্পায়ারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE