Advertisement
০২ মে ২০২৪
BCCI

ভারতের দুই শহরে দুই নতুন ক্রিকেট স্টেডিয়াম, রোহিত-কোহলিরা কবে খেলতে পারেন সেখানে?

ভারতের দুই শহরে দু’টি নতুন স্টেডিয়াম তৈরি হতে চলেছে। বিশাখাপত্তনম এবং বারাণসীতে দুটি স্টেডিয়াম তৈরি হচ্ছে। আগামী কয়েক বছরের মধ্যেই ভারতীয় দলকে সেখানে খেলতে দেখা যেতে পারে।

cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৩:০১
Share: Save:

আর কয়েক বছরের অপেক্ষা। ভারতের দু’টি শহরে তৈরি হতে চলেছে দু’টি নতুন ক্রিকেট স্টেডিয়াম। জানা গিয়েছে, বিশাখাপত্তনম এবং বারাণসীতে দু’টি স্টেডিয়াম তৈরি করা হবে। আন্তর্জাতিক ক্রিকেটের কথা মাথায় রেখে দু’টি স্টেডিয়ামই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি করা হচ্ছে। ফলে আগামী দিনে ভারতীয় দলকে আরও দু’টি স্টেডিয়ামে খেলতে দেখা যেতে পারে।

বিশাখাপত্তনমে ইতিমধ্যেই একটি স্টেডিয়াম রয়েছে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন্মোহন রেড্ডি আরও একটি আন্তর্জাতিক স্টেডিয়াম তৈরি করার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী কয়েক মাসের মধ্যে স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন হওয়ার কথা। ২৫ একর এলাকায় স্টেডিয়ামটি তৈরি হবে। জমি খোঁজার কাজ শুরু হয়ে গিয়েছে। শুধু ক্রিকেটই নয়, বাকি খেলাধুলোও যাতে ওই এলাকায় করা যায় তার ব্যবস্থা হচ্ছে। এ ছাড়াও চারটি ক্রিকেট অ্যাকাডেমি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে নতুন স্টেডিয়াম তৈরির ব্যাপারে সবচেয়ে আলোচিত নাম বারাণসী। উত্তরপ্রদেশের কানপুর এবং লখনউয়ে স্টেডিয়াম থাকলেও বারাণসীতে এত দিন কোনও স্টেডিয়াম ছিল না। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এ বার সেই জেলাতেও একটি স্টেডিয়াম তৈরি করতে চান। এই স্টেডিয়াম তৈরির দায়িত্ব পেয়েছে একটি বেসরকারি সংস্থা। ১০০০ থেকে ২৫০০ কোটি টাকা ব্যয় হতে পারে।

বারাণসীর প্রস্তাবিত ক্রিকেট স্টেডিয়াম।

বারাণসীর প্রস্তাবিত ক্রিকেট স্টেডিয়াম। ছবি: টুইটার

আপাতত যা সিদ্ধান্ত হয়েছে, তাতে বারাণসীর এই স্টেডিয়ামে খেলা দেখতে পারবেন ৩০ হাজার দর্শক। স্টেট-অফ-দ্য-আর্ট স্টেডিয়াম তৈরি হবে। আইসিসির নিয়ম মেনেই তৈরি হবে স্টেডিয়াম। অর্থাৎ ফ্লাডলাইট, উন্নত মানের আউটফিল্ড, কর্পোরেট স্যুট, ভিআইপি লাউঞ্জ, অফিসের জায়গা, সম্প্রচারের জায়গা, সাংবাদিক বৈঠকের জায়গা, একসঙ্গে বসে খাওয়ার এবং অনুশীলন করার পর্যাপ্ত জায়গাও রাখা হচ্ছে। স্টেডিয়ামের মোট এলাকা ৩০.৬৭ একর। আগামী বছরের শেষেই এই স্টেডিয়াম তৈরি হয়ে যেতে পারে।

এক প্রতিবেদন অনুযায়ী, দীর্ঘমেয়াদি লিজের ভিত্তিতে পরবর্তী সময়ে এই স্টেডিয়াম পরিচালনার দায়িত্ব সরাসরি চলে যাবে বোর্ডের হাতে। অর্থাৎ উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার হাতে দায়িত্ব থাকছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE