Advertisement
০৬ মে ২০২৪
Asia Cup

এশিয়া কাপের দল ঘোষণা করতে কেন দেরি করছে ভারত? কাদের জন্যে অপেক্ষা?

এশিয়া কাপ শুরু হতে আর মাত্র ১৫ দিন বাকি। কিন্তু এখনও ভারতের দল ঘোষণা করা হয়নি। কাদের জন্যে অপেক্ষা করছেন নির্বাচকেরা?

cricket

ভারত অধিনায়ক রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১২:২১
Share: Save:

এশিয়া কাপ শুরু হতে আর মাত্র ১৫ দিন বাকি। কিন্তু অজিত আগরকরের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি এখনও সেই প্রতিযোগিতার দল বেছে নিতে পারেনি। কবে এশিয়া কাপের দল ঘোষণা হবে তা নিয়ে জল্পনা চলছে। অংশগ্রহণকারী ছ’টি দেশের মধ্যে ভারত-সহ আরও দু’টি দেশের দল ঘোষণা এখনও বাকি। কেন দেরি করছে ভারত?

বেশ কিছু কারণ রয়েছে এর নেপথ্যে। জানা গিয়েছে, নির্বাচকেরা আরও কিছুটা সময় দিতে চাইছেন কেএল রাহুল এবং শ্রেয়স আয়ারকে। দু’জনেই ফিটনেসের উন্নতির জন্যে কঠোর পরিশ্রম করে চলেছেন। সম্প্রতি দু’জনের প্রস্তুতি ম্যাচ খেলার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। তাঁরা দু’জনে কতটা ফিট, আদৌ এশিয়া কাপে খেলতে পারবেন কি না, সে সব খতিয়ে দেখে তার পরেই দল ঘোষণা করা হতে পারে। সংবাদ সংস্থার খবর অনুযায়ী, ২০ অগস্ট এশিয়া কাপের দল ঘোষণা হতে পারে।

সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো ক্লিপ পোস্ট করেছিলেন ঋষভ পন্থ। সেই ভিডিয়োয় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে একটি ম্যাচে খেলতে দেখা গিয়েছে শ্রেয়স এবং রাহুলকে। রাহুল উইকেটকিপিং করেছেন কি না তা অবশ্য জানা যায়নি। বছরের শুরুর দিকে দুই ক্রিকেটারেরই অস্ত্রোপচার হয়েছে। অনেক দিন ধরে এনসিএ-তে ফিটনেসের উন্নতির কাজ করছেন দু’জনে। এশিয়া কাপে খেলতে পারলে বিশ্বকাপে খেলা নিয়ে কোনও সংশয় থাকবে না।

রাহুলকে নিয়ে আলাদা করে জল্পনা রয়েছে। তিনি পুরো ৫০ ওভার উইকেটকিপিং করতে পারবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে। এক সূত্র বলেছেন, “শ্রীলঙ্কার গরমে ৫০ ওভার কিপিং করা সোজা কথা নয়। যদি অত ক্ষণ উইকেটকিপিং করতে রাহুলের কোনও অস্বস্তি না হয়, তা হলেই এনসিএ ওকে ফিট শংসাপত্র দেবে। তা ছাড়া, ওরা অনেকদিন কোনও আন্তর্জাতিক ম্যাচে খেলেনি। তাই সরাসরি পাকিস্তানের বিরুদ্ধে নামিয়ে দেওয়া একটু সমস্যার।”

তরুণ ক্রিকেটার তিলক বর্মাও নির্বাচকদের আলোচনায় চলে এসেছেন। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়‌ে নজর কেড়েছেন তিনি। কিন্তু রাহুল আর শ্রেয়স ফিট না হলে তবেই তাঁকে দলে নেওয়া হতে পারে। বোর্ডের সূত্র বলেছেন, “তিলকের কেরিয়ারের শুরুটা ভালই হয়েছে। ভবিষ্যতে এক দিনের ক্রিকেট খেলতেই পারে। কিন্তু দ্রুত ওকে দলে নেওয়া হলে হিতে বিপরীত হতে পারে। তরুণদের কেরিয়ার নিয়ে সাবধানে এগোতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup BCCI Ajit Agarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE