Advertisement
১৯ এপ্রিল ২০২৪
shikhar dhawan

India vs England ODI 2022: অধিনায়কত্ব, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে অনেক দূরে! শিখর ধবনের চোখ এখন অন্য কিছুতে

খারাপ ছন্দের জন্য জাতীয় দল থেকে বাদ পড়লেও ফিরে এসেছেন ধবন। ওয়েস্ট ইন্ডিজে নেতৃত্ব দেওয়ার আগে ইংল্যান্ডের বিরুদ্ধেই প্রমাণ করতে চান নিজেকে।

নিজেকে প্রমাণ করতে চান ধবন।

নিজেকে প্রমাণ করতে চান ধবন। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ১৬:০৮
Share: Save:

পাঁচ মাস পর ভারতীয় দলে ফিরেছেন শিখর ধবন। আগামী ওয়েস্ট ইন্ডিজ সফরে দলকে নেতৃত্বও দেবেন। তা নিয়ে এখনই ভাবতে চাইছেন না এই বাঁহাতি ওপেনার। তাঁর ভাবনায় এখন শুধুই ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ।

ইংল্যান্ডের বিরুদ্ধে রোহিত শর্মার সঙ্গে ইনিংস শুরু করবেন ধবন। গত কয়েক মাসে ভারত বেশ কয়েকটি সীমিত ওভারের ম্যাচ খেললেও দলে জায়গা হয়নি তাঁর। শেষ বার খেলেছেন দেশের মাঠে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে। অনেকেই ধরে নিয়েছিলেন ৩৬ বছরের ব্যাটারের আন্তর্জাতিক ক্রিকেটজীবন প্রায় শেষ। তাঁদের ভুল প্রমাণ করার জন্য জস বাটলারদের বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচকেই বেছে নিচ্ছেন ধবন।

ধবন বলেছেন, ‘‘কোনও সফরের আগে প্রস্তুতির প্রয়োজন কতটা জানি। তাই সব সময় প্রাথমিক বিষয়গুলোয় গুরুত্ব দিয়েই অনুশীলন করি। ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজের আগে প্রস্তুতিতে অনেক সময় দিয়েছি। আশা করছি ভালই খেলব।’’

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ছাড়াও ২০১৫ এবং ২০১৯ সালের বিশ্বকাপে ভাল খেলেছিলেন ধবন। এক সময় তাঁকে বিশ্ব ক্রিকেটের অন্যতম আগ্রাসী ওপেনিং ব্যাটার হিসাবে ধরা হত। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে কি সুযোগ পাবেন? ধবন জানিয়েছেন, তাঁর লক্ষ্য আলাদা। বলেছেন, ‘‘আমার লক্ষ্য আগামী বছরের ৫০ ওভারের বিশ্বকাপ। তাই ভারতের হয়ে যত বেশি সম্ভব ম্যাচ খেলতে চাইছি। ভাল রান করতে চাই। এক দিনের বিশ্বকাপের আগে আইপিএল খেলার সুযোগ থাকবে। তাছাড়া ঘরোয়া ক্রিকেটেও এক দিনের এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ভেবেছি।’’

এত দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে সাফল্য পাওয়া কি সহজ? ধবন বলেছেন, ‘‘আমার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। ব্যাটিংয়ের টেকনিক এবং প্রাথমিক বিষয়গুলো নিয়েও আমি আত্মবিশ্বাসী। যে কোনও ওপেনিং ব্যাটারের জন্যই এগুলো খুব গুরুত্বপূর্ণ। এখন মাথা অনেক ঠান্ডা রেখে ব্যাট করছি। তাতে ইনিংস তৈরি করতে এবং বড় রান পেতে সুবিধা হচ্ছে।’’

রোহিতকে বিশ্রাম দেওয়ায় ওয়েস্ট ইন্ডিজে দলকে নেতৃত্ব দেবেন। ধবন চান নির্বাচকরা তাঁর উপর যে আস্থা রেখেছেন, তার মর্যাদা দিতে। সেটা পারলে তাঁকে বাতিলের খাতায় ফেলে দেওয়া বিশেষজ্ঞদেরও ভুল প্রমাণ করতে পারবেন বলে মনে করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE