Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Virat Kohli

India vs West Indies 2022: বিরাটের নেতৃত্বে ভারত নাকি ভীতু ছিল! কী বলছেন রোহিত

গত বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়ক ছিলেন বিরাট। সেই সময় ভারতীয় দল রক্ষণশীল ছিল বলে কথা উঠেছিল। কী বলছেন রোহিত।

রোহিত শর্মা এবং বিরাট কোহলী।

রোহিত শর্মা এবং বিরাট কোহলী। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ১০:১৪
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের সিরিজে বিশ্রাম নিলেও টি-টোয়েন্টিতে ফিরেছেন রোহিত শর্মা। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। সেই সময় অধিনায়ক ছিলেন বিরাট কোহলী। তাঁর নেতৃত্বে ভারত রক্ষণশীল ক্রিকেট খেলত, এমনটা মানতে রাজি নন রোহিত।

গত বছর সংযুক্ত আরব আমিরশাহিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে হারে ভারত। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারে আট উইকেটে। এই দুই ম্যাচ হেরেই কার্যত বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল ভারতের। রোহিত বলেন, “বিশ্বকাপে যে ফল আশা করেছিলাম তা পাইনি। তার মানে এটা নয় যে আমরা খারাপ খেলেছি। এটাও মানব না যে আমরা রক্ষণশীল হয়ে গিয়েছিলাম। বিশ্বকাপে এক-দুটো ম্যাচ হেরেছি মানে আমরা সুযোগ কাজে লাগাতে পারিনি। বিশ্বকাপের আগে আমরা ৮০ শতাংশ ম্যাচ জিতেছি। আমরা যদি ভয় পেয়ে খেলতাম তা হলে ওই ম্যাচগুলো জিতলাম কী করে?”

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ওই ধরনের ক্রিকেটে নেতৃত্ব ছেড়ে দেন বিরাট। দায়িত্ব আসে পাঁচ বারের আইপিএল জয়ী অধিনায়ক রোহিতের হাতে। তাতে খুব বেশি পরিবর্তন হয়েছে বলে মনে করেন না তিনি। রোহিত বলেন, “আমরা বিশ্বকাপে হেরেছি, তা বলে এটা ঠিক নয় যে, আমরা ভয়ডরহীন ক্রিকেট খেলতে পারিনি। পরে খুব কিছু পাল্টে গিয়েছে, এমনটাও নয়। আমরা ক্রিকেটারদের নিজের মতো খেলতে দিয়েছি। সেটা করলেই সেরা খেলাটা বেরিয়ে আসবে। দলের বাইরে থাকা লোকজনের চুপ থাকাই ভাল। যে ধরনের ক্রিকেট আমরা খেলছি তাতে কিছু ম্যাচ হারব। আমরা একটা বিশেষ ধরনে খেলার চেষ্টা করছি, তাতে এমনটা হতেই পারে। কেউ কেউ ভুল করবে, তার মানে এই নয় যে তারা খারাপ ক্রিকেটার। সময়ের সঙ্গে তারা ঠিক পাল্টে যাবে। তাই যারা বাইরে থেকে কথা বলছে তাদেরও পাল্টানো উচিত।”

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ২২ অক্টোবর। তার আগে ভারতীয় দলে কোনও জায়গা নিয়ে প্রশ্ন রয়েছে কি না জানতে চাওয়া হয় রোহিতের কাছে। উত্তরে ভারত অধিনায়ক বলেন, “কিছু জায়গা অবশ্যই ফাঁকা আছে। এটাও ঠিক যে আমরা জানি সেগুলো কী ভাবে ভর্তি করা হবে। সমস্যাগুলো নিয়ে আমরা ক্রিকেটারদের সঙ্গে কথা বলব। অনুশীলনে তাদের পাশে থাকব, টেকনিকে কোনও ভুল থাকলে শুধরে দেওয়ার চেষ্টা করব, কিন্তু ম্যাচের সময় তাদের একা ছেড়ে দেওয়া হবে। নিজের মতো খেলতে দেওয়া হবে। আমাদের কাজটাই হবে তাদের মাথার উপর থেকে চাপটা সরিয়ে দেওয়া। এমন পরিবেশ তৈরি করতে চাই যেখানে সবাই স্বচ্ছন্দে খেলতে পারবে।”

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিরাট কোহলী, যশপ্রীত বুমরাকে বিশ্রাম দেওয়া হয়েছে। রোহিত বলেন, “দলে ভারসাম্য রয়েছে। এমন কিছু ক্রিকেটার রয়েছে যারা সব জায়গায় খেলতে পারে। কিছু ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমরা সকলকে তরতাজা রাখতে চাই। আমরা চাই না দলে কারও কোনও ধরনের চোট থাকুক। যারা সুযোগ পাচ্ছে খেলার তাদের কাছে এটা খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE